১৯ ডিসেম্বর কলকাতা-হাওড়ায় পুরভোট, রাজ্যের প্রস্তাবে সায় কমিশনের, জনস্বার্থ মামলা বিজেপির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/11/2021   শেষ আপডেট: 09/11/2021 5:21 p.m.
ইভিএম -

বিজেপির দাবী, সব পুরসভাতেই একসাথে করাতে হবে নির্বাচন

পুরনির্বাচনের দামামা বেজে গেল। ১৯ ডিসেম্বরেই কলকাতা পুরসভার ১৪৪ টি এবং হাওড়া পুরসভায় ৫০ টি আসনে পুরভোট। রাজ্যের প্রস্তাবে সায় জানিয়েই নির্বাচনী সূচির কথা জানাল রাজ্য নির্বাচন কমিশন। মঙ্গলবার নির্বাচনী কমিশনের তরফ থেকে পুর ও নগরোন্নয়ন দপ্তরকে নির্বাচনী সূচির কথা জানানো হয়েছে। জানা গেছে, খুব শীঘ্রই পুরনির্বাচনের বিজ্ঞপ্তি জারি করবে কমিশন।

সূত্রের খবর, আগামী ২০ নভেম্বর পুরভোটকে কেন্দ্র করে সর্বদলীয় বৈঠকের আহ্বান করতে পারে রাজ্য নির্বাচন কমিশন। আপাতত জানা যাচ্ছে, ২৫ নভেম্বর জারি হতে পারে কমিশনের তরফে বিজ্ঞপ্তি। তারপরেই শুরু হয়ে যাবে প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার কাজ। দুই পুরসভাতেই মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২ ডিসেম্বর। রাজ্য নির্বাচন কমিশনের এক শীর্ষ আধিকারিকের কথায়, ভোটের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার সাথে সাথেই দুই পুরসভা এলাকায় জারি হয়ে যাবে কঠোর নির্বাচনী বিধিনিষেধ।

তবে ইতিমধ্যেই কমিশন এবং রাজ্যের এহেন সিদ্ধান্তের বিরোধিতা করে কলকাতা উচ্চ আদালতে জনস্বার্থ মামলা দায়ের করেছে বিজেপি। তাঁদের বক্তব্য, কেবল কলকাতা এবং হাওড়া নয়, একই দিনে পুরনির্বাচন করাতে হবে রাজ্যের বাকি পুরসভাগুলিতেও। বিজেপি নেতৃত্ব দাবী করেছে, বিগত ৬ মাসেরও বেশি সময় ধরে সব পুরসভাতেই নির্বাচন বয়েকা পড়ে রয়েছে। তাহলে কেবলমাত্র কলকাতা আর হাওড়া পুরসভাতেই কেন নির্বাচন করানো হচ্ছে? উল্লেখ্য, এর আগেই রাজ্য নির্বাচন কমিশনে গিয়ে বিজেপি দাবী জানিয়েছিল, সব পুরসভাতেই যেন একসাথে ভোট করানো হয়। তবে তাঁদের সেই দাবী খারিজ হয়ে যাওয়ায় অবশেষে আদালতের দ্বারস্থ হলেন তাঁরা। সূত্রের খবর, আগামী বৃহস্পতিবার হতে পারে এই মামলার শুনানি।