Kolkata Police: সাইবার ক্রাইম রুখতে কলকাতা পুলিশের অভিনব প্রচার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/02/2022   শেষ আপডেট: 04/02/2022 12:19 p.m.
https://www.facebook.com/kolkatapoliceforce/

ভিডিও-তে দেখুন সেই মজার সচেতনতামূলক প্রচার

কখনও করোনা সচেতনতা, আবার কখনও সাইবার ক্রাইম (Cyber Crime) নিয়ে সামাজিক মাধ্যমে অভিনব প্রচার করছে কলকাতা পুলিশ (Kolkata Police)। জনসাধারণের কাছে যেকোন বিষয় আরও সহজে পৌঁছে দিতে বিভিন্ন ট্রেন্ডিং বিষয়কেই সামনে রেখে চলছে সচেতনতামূলক প্রচার। কখনও 'পুষ্পা', কখনও 'সোনার কেল্লা' কিংবা কখনও বলিউডের যেকোন সুপারহিট ফিল্মের দৃশ্য নিয়ে চলছে অভিনব প্রচার।

https://www.facebook.com/kolkatapoliceforce/

বর্তমান দিনে সাইবার ক্রাইমের ঘটনা অহরহ ঘটছে। ব্যাঙ্কের আধিকারিক পরিচয় দিয়ে বিভিন্ন হ্যাকাররা হাতিয়ে নিচ্ছে জরুরি তথ্য। না বুঝেই মানুষ জানিয়ে দিচ্ছেন ওটিপি, পাসওয়ার্ড কিংবা ব্যাঙ্ক ডিটেইলস। অনেক সময় বহু উচ্চশিক্ষিত মানুষও এই ফাঁদে পড়ছেন। কখনও লটারিতে কোটি টাকা জেতার লোভ কিংবা অ্যাকাউন্ট ব্লক হয়ে যাওয়ার আশঙ্কায় মানুষ নির্দ্বিধায় জানিয়ে দিচ্ছেন তাঁদের জরুরি তথ্য। কলকাতা পুলিশের তরফে এই নিয়ে বিভিন্ন সচেতনতামূলক প্রচার সারা বছরই চলতে থাকে। কখনও সাইবার বিশেষজ্ঞরা উপস্থিত থেকে সমস্যাগুলো তুলে ধরেন, আবার কখনও বিভিন্ন সামাজিক মাধ্যমে মিমস্ , ভিডিও কিংবা যেকোন দৃশ্য-শ্রাব্য (Audio-Video) মাধ্যমেই মানুষকে এই বিষয়ের সচেতনতামূলক বার্তা দেওয়ার কাজ করে কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশের ফেসবুক পেজে একটি কুকুর এবং লেপার্ডের ভিডিও শেয়ার করা হয়েছে। কুকুরটি রাস্তায় শুয়ে। আচমকাই লেপার্ডটি কুকুরকে আক্রমণ করে। কিন্তু কুকুর তো ভয় পাবেই না। কেবল সাহস নিয়ে ঘেউঘেউ! আর তাতেই লেপার্ড ভয় পেয়ে দে দৌড়! আর কলকাতা পুলিশের ফেসবুক পেজের ক্যাপশনে বলা হয়েছে, "পাসওয়ার্ড তৈরি করুন ভেবেচিন্তে। পাসওয়ার্ডে নিজের নাম, বাড়ির লোকের নাম, নিজের জন্মদিন ইত্যাদি দেবেন না। অক্ষর, সংখ্যা, এবং #$%@£ জাতীয় বিশেষ চিহ্ন মিলিয়ে মিশিয়ে পাসওয়ার্ড তৈরি করুন। যত জটিল হবে, তত কঠিন হবে আপনার পাসওয়ার্ড হ্যাক করা।"

https://www.facebook.com/kolkatapoliceforce/

উল্লেখ্য, এর আগে তো তামিল ফিল্ম 'পুষ্পা' দিয়ে তৈরি মিমস্ ভাইরাল। অনেকেই অনলাইন লেনদেনের ক্ষেত্রে সমস্যায় পড়েন। তখনই গুগলে গিয়ে হেল্পলাইন নম্বর দেখে ফোন করেন। এখানেও আছে জালিয়াতির ফাঁদ। এভাবেও মানুষ খোয়াতে পারেন লক্ষ লক্ষ টাকা। কলকাতা পুলিশের এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন নেটিজেনরা। বলছেন, যেভাবে মানুষের কাছে সহজে পৌঁছানো যায়, আর মানুষ প্রতারণার হাত থেকে রেহাই পান - তাহলে তো কোন অসুবিধা নেই!