মশাবাহিত রোগের প্রাদুর্ভাব কমাতে তৎপর ফিরহাদ হাকিম, বরাদ্দ ৩১ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/03/2022   শেষ আপডেট: 05/03/2022 7:51 p.m.
-

বসন্তের বাতাসেই চিন্তা বাড়াচ্ছে নানান রোগ

বঙ্গে আপাতত করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। গত দু'দিন যাবৎ নেই মৃতের সংখ্যাও। অন্যদিকে রেশ মিটেছে শীতের। তবে বসন্তের বাতাসেই চিন্তা বাড়াচ্ছে নানান রোগ। তার মধ্যেই অন্যতম মশাবাহিত রোগ ফ্যালসিপেরাম ম্যালেরিয়া। এই নিয়ে প্রথম থেকেই সক্রিয় নবান্ন। এরপরেই আরও তৎপর কলকাতা পুরসভা। আজ মশাবাহিত রোগ দমনের লক্ষ্যে পুরসভার ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে বরাদ্দ বাড়ানোর কথা ঘোষণা করলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

সূত্রের খবর, মশাবাহিত রোগের প্রাদুর্ভাব কমাতে আরও তৎপর কলকাতা পুরসভা। তাই চলতি অর্থবর্ষে ৩১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। উল্লেখ্য, ২০২০-২১ অর্থবর্ষে মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে ২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এর পরের বছর তা বাড়িয়ে ২৫ কোটি টাকা করা হয়েছিল। এবছর আরও খানিকটা বেড়ে গেল টাকার অঙ্ক।

টক টু মেয়র অনুষ্ঠানের বাজেট বিবৃতিতে এনিয়ে উদ্বেগ শোনা যায় ফিরহাদ হাকিমের মুখে। তিনি বলেন, "ফ্যালসিপেরাম ম্যালেরিয়ার বিষয়টি আমাদের ভাবনা-চিন্তার মধ্যেই রয়েছে। এটি নিয়ন্ত্রণ করার জন্য আমরা ব্যবস্থা নেব।" উল্লেখ্য, পুরসভার পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালে কলকাতায় যেখানে ফ্যালসিপেরাম ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন ৭১৫ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন প্রায় ৬০০০ মানুষ।