পুরসভা ভোটের আগেই নয়া উদ্যোগ ফিরহাদ হাকিমের, উপকৃত হবেন কলকাতাবাসী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/08/2021   শেষ আপডেট: 21/08/2021 6:46 p.m.
মমতা ফিরহাদ twitter.com/FirhadHakim

কলকাতা পুরসভা এলাকায় এবার থেকে মিউটেশন ফি লাগবে না

হাতে বাকি কয়েকমাস। এরপরেই পুরভোট। তাছাড়া উপনির্বাচনও বাকি। অপেক্ষা শুধু নির্বাচন কমিশনের অনুমতির। তবে এসবের আগেই নয়া উদ্যোগ কলকাতা পুরসভার (Kolkata Municipal)। এদিন কলকাতার পুরবাজেটে বড় ঘোষণা করলেন মুখ্য পুরপ্রশাসক ও মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। সেই বাজেট অনুযায়ী, কলকাতা পুরসভা এলাকায় এবার থেকে মিউটেশন ফি লাগবে না। অর্থাৎ, কলকাতায় এবার থেকে জমি বা বাড়ি যদি কেউ মিউটেশন করতে চান, তা হলে ২০০ টাকা ছাড় পাবেন। শুধু তাই নয় প্রথম দফায় মিউটেশন সার্টিফিকেট পেতে কোনও টাকাই দিতে হবে না। 

এছাড়া কলকাতা শহরের অতি পুরোনো পানীয় জলের সমস্যা মেটাতে গত বছরের তুলনায় এবার পুরবাজেটে বরাদ্দ বাড়ল। এদিন কলকাতার পুরবাজেট পেশ করে এমনটাই সিদ্ধান্ত নিলেন ফিরহাদ হাকিম। আর্থিক মন্দা থাকায় এতদিন তা কার্যকর না হলেও অবশেষে পুরভোটের আগে সেই কাজের বাস্তবায়ন শুরু হল।

প্রসঙ্গত, এবার মিউটেশন সংক্রান্ত আরও কয়েকটি ফি-তেও ছাড় দিল কলকাতা পুরসভা। এবং এবার থেকে মিউটেশন করতে গেলে কিংবা সার্টিফিকেট তৈরিতে যে টাকা লাগত তা আর দিতে হবে না। দু’টি মিলিয়ে মোট ২০০ টাকা লাগত। সেই টাকা আর দিতে হবে না। তবে মিউটেশন সার্টিফিকেটের প্রথম কপির জন্য টাকা না লাগলেও দ্বিতীয় কপি তোলার ক্ষেত্রে টাকা দিতে হবে।

ফিরহাদ হাকিম এদিন বলেন, গত বছরের তুলনায় পানীয় জল প্রকল্পে ২১০ কোটি টাকা বেশি বরাদ্দ করা হল। কলকাতায় পানীয় জলের সমস্যা নিয়ে বহুদিন বহু অভিযোগ ছিল শহরবাসীর। বারবার তা সমাধানের জন্য একাধিক সংস্থার সঙ্গে হাত মিলিয়ে কাজ হয়েছিল। তার কাজও চলছে। সেসব যাতে তড়িঘড়ি সম্পূর্ণ করা যায়, তার জন্য জলপ্রকল্পে বরাদ্দ বৃদ্ধি করল পুরসভা। নির্বাচন কমিশন পুর নির্বাচনের দিনক্ষণ ঘোষণা না করার কারণেই পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হয়েছে।