Durga Puja 2022: রথের দিন খুঁটিপুজো, এবার কলকাতার পুজোর থিমে একাধিক চমক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/07/2022   শেষ আপডেট: 02/07/2022 12:18 p.m.
-

শ্রীভূমি স্পোর্টিং ক্লাব, সন্তোষ মিত্র স্কোয়ার, চেতলা অগ্রণী ক্লাবের থিমে থাকছে চমকের পর চমক

বেজে গেল পুজোর ঘন্টা। রথযাত্রার দিন কলকাতার অধিকাংশ বিখ্যাত ক্লাবগুলি খুঁটিপুজো সেরে ফেলেছে। এ বছরের পুজোর থিম কী তা-ও জানিয়ে দিয়েছে অধিকাংশ ক্লাব। পুজোর বাকি আর হাতে গুনে মাস তিনেক। আর প্রস্তুতি চলে তো সারা বছরভর।

কলকাতার জনপ্রিয় 'শ্রীভূমি স্পোর্টিং ক্লাব', গত বছর বুর্জ খলিফার আদলে মণ্ডপ তৈরি করেছিল। এ নিয়ে কম বিতর্ক হয়নি। তবে এ বছর শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের সুবর্ণজয়ন্তী বর্ষ। এ নিয়ে তো বাড়তি উন্মাদনা থাকবেই। প্রতিমায় ডাকের সাজের পরিবর্তে থাকছে সত্যিকারের ২২ ক্যারেট স্বর্ণালঙ্কার।

শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের খুঁটিপুজো https://www.facebook.com/SujitBoseOfficial

শুক্রবার মহা সমারোহে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের খুঁটিপুজোর কাজ শেষ হল। রাজ্যের মন্ত্রী সুজিত বসু এই ক্লাবের প্রধান। প্রতি বছরই এই ক্লাব অভিনবত্বে চমক দিয়ে আসছে। এবারের খুঁটিপুজোয় উপস্থিত ছিলেন অভিনেতা সাংসদ দেব, ক্রিকেটার তথা বিধায়ক মনোজ তিওয়ারি প্রমুখ। এবারের পুজোর থিম রোমের ভ্যাটিকান সিটি। ক্যাথলিকদের পবিত্র তীর্থভূমি ভ্যাটিকান সিটির আদলে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবকে সাজিয়ে তোলা হবে। ভ্যাটিকান সিটির প্রকৃত সৌন্দর্য ফুটিয়ে তুলতে শীঘ্রই রোম যাচ্ছে এক প্রতিনিধি দল। এবারের পুজোয় শ্রীভূমি স্পোর্টিং ক্লাব যে ফের চমক দিতে চলেছে, বলাই বাহুল্য।

সন্তোষ মিত্র স্কোয়ারের খুঁটিপুজো https://www.facebook.com/Santosh-Mitra-Square-Sarbojanin-Durgotsab-Samity-284089918283185/

অন্যদিকে, এবারের পুজোয় আরও চমক নিয়ে হাজির সন্তোষ মিত্র স্কোয়ার। রথযাত্রার পুণ্য তিথিতে সেখানেও সাড়ম্বরে হয়ে গেল খুঁটিপুজোর কাজ। কমিটির সভাপতি শ্রী প্রদীপ ঘোষ ও সাধারণ সম্পাদক সজল ঘোষের নেতৃত্বে খুঁটিপুজোর মাধ্যমে পুজোর ঢাকে কাঠি পড়ল। এই ক্লাবেও এবারের থিমে থাকছে নতুনত্ব, সঙ্গে চমকও। দিল্লির ইন্ডিয়াগেট, লালকেল্লা এবং সংসদভবন তুলে ধরা হবে এবারের থিমে।

এমন থিমের কারণ কী? বর্তমানে দেশজুড়ে চলছে স্বাধীনতার অমৃত মহোৎসব। ৭৫ বছর পূর্তি উপলক্ষে গোটা দেশেই চলছে এমন কত উৎসব অনুষ্ঠান। কলকাতার পুজোও এর থেকে বাদ নয়। আর মা দুর্গার অপার শক্তি দুষ্টের দমন করেছিল। ব্রিটিশদের থেকে মুক্তির সেই ইতিহাস মনে রাখতে এই উদ্যোগ।

চেতলা অগ্রণী ক্লাবের খুঁটিপুজো https://www.facebook.com/HakimFirhad

কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের চেতলা অগ্রণীর খুঁটিপুজোও সাড়ম্বরে পালিত হল। এবার চেতলা অগ্রণীর পুজোর থিম ‘ষোলো কলায় পূর্ণ’। খুঁটিপুজোয় উপস্থিত ছিলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, সাংসদ মালা রায়, বিধায়ক দেবাশিস কুমার, শিল্পী সুব্রত বন্দ্যোপাধ‌্যায় প্রভুখ। বাংলার পুজো এবার ইউনেস্কোর হেরিটেজ স্বীকৃতি পেয়েছে। সেই বিষয়কে সম্মান জানিয়ে চেতলা অগ্রণীর পুজোর প্রস্তাবনা, 'বিশ্বজনীন দুর্গোৎসব'।