পড়ুয়াদের কথা ভেবে কী মত বদলে অনলাইনে পরীক্ষা নেবে কলকাতা বিশ্ববিদ্যালয়?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/05/2022   শেষ আপডেট: 26/05/2022 7:18 p.m.
নিজস্ব চিত্র

আগামীকাল কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসের মেইন গেটের সামনে বৃহত্তর আন্দোলনে নামবে পড়ুয়ারা

একই রাজ্যে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ভিন্ন মত। কেউ অনলাইন তো কেউ অফলাইনে পরীক্ষা নেওয়ার পথে হেঁটেছে। কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে রবীন্দ্রভারতী কিংবা বর্ধমান বা স্টেট ইউনিভার্সিটি, অনলাইন পরীক্ষার দাবিতে পথে নেমেছে পড়ুয়ারা। তবে গত ২০ মে থেকে বিক্ষোভের আঁচ পড়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় চত্বরে।

গত ২০ মে পরীক্ষা কোন পদ্ধতিতে হবে, এ নিয়ে ঘোষণা করার কথা ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের। কিন্তু স্পষ্ট করে কিছুই জানায়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও সুপারিশ এসেছিল অফলাইন পরীক্ষার। এরপরেই আন্দোলনে নামে পড়ুয়ারা। গণমেইল থেকে শুরু করে, প্ল্যাকার্ড হাতে বিশ্ববিদ্যালয়ের গেটের বাইরে সুর চড়ান পড়ুয়ারা।

দীর্ঘদিন কলেজ বন্ধ, পর্যাপ্ত ক্লাস না হওয়া, ইউজিসির নির্দেশ মতোন প্রাকটিক্যাল না হওয়া, সিলেবাস না শেষ হওয়ার মতোন একাধিক গুরুত্বপূর্ণ পয়েন্ট তুলে ধরে পড়ুয়ারা। এতেও হয়নি সুরাহা। আগামিকাল কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে সমস্ত কলেজের উপাচার্যের সঙ্গে বৈঠকে বসতে চলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তাই আগামিকালই অনলাইন পরীক্ষার দাবিতে বৃহত্তর আন্দোলনে নামতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তবে এখন শুধু দেখার বিষয়, পড়ুয়াদের কথা ভেবে অনলাইন পরীক্ষার নির্দেশ দেয় কিনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অন্যদিকে ইতিমধ্যেই কলেজ পড়ুয়াদের আসন্ন সেমেস্টার পরীক্ষার অ্যাডমিট কার্ড পাওয়ার প্রক্রিয়া বুধবার থেকেই শুরু করে দিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।