প্রকাশিত হল 'রাজনৈতিক সিনেমার অব্যক্ত উপাখ্যান'

শ্রেয়া সাহা
প্রকাশিত: 28/02/2024   শেষ আপডেট: 28/02/2024 2:21 p.m.
-

কফি হাউসের বইচিত্র সভাগৃহে গতকাল আয়োজিত হল এক বিশেষ আলোচনা সভা

যার হাত ধরে আন্তর্জাতিক উৎকর্ষ ছুঁয়েছিল ভারতীয় সিনেমা, যাকে নিয়ে বলতে বা লিখতে গেল শেষ হয়ে যায় পাতা, কিংবা নামের শুরুতে কম পড়ে যায় সমস্ত বিশেষণ। তিনি কিংবদন্তি পরিচালক মৃণাল সেন।

-

মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে কলেজ স্ট্রিটের ইন্ডিয়ান কফি হাউসের বইচিত্র সভাগৃহে গতকাল আয়োজিত হল এক বিশেষ আলোচনা সভা। যার বিষয় হিসেবে ছিল "রাজনৈতিক ছবি ও মৃণাল সেন"। উপস্থিত ছিলেন জয় গোস্বামী, অনিরুদ্ধ ধর, নির্মল বন্দ্যোপাধ্যায় সহ বিশিষ্টরা। আলোচনা সভায় বক্তব্য রেখেছেন সঞ্জয় মুখোপাধ্যায় (প্রাক্তন অধ্যাপক যাদবপুর বিশ্ববিদ্যালয়, ঔপন্যাসিক গদ্যকার ও চলচ্চিত্রবেত্তা), অর্ক দেব (ঔপন্যাসিক ও সাংবাদিক), সৌমিক কান্তি ঘোষ (অধ্যাপক, লেখক ও প্রাবন্ধিক)।

স্রেফ আলোচনা সভা নয়, রূপালী প্রকাশনী আয়োজিত এই সভায় ছিল গ্রন্থপ্রকাশ। লালাবাবা কলেজের অর্থনীতির অধ্যাপক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম বিভাগের অতিথি অধ্যাপক সৌমিক কান্তি ঘোষ মহাশয়ের লেখা "রাজনৈতিক সিনেমার অব্যক্ত উপাখ্যান" বইটি গতকাল প্রকাশ পেল এই আলোচনা সভায়।

-

বলাবাহুল্য এই বইটি পূর্বেই প্রকাশিত হয়েছে ইংরেজি ভাষায়। তবে ছাত্রছাত্রী এবং ক্রেতাদের অনুরোধে বইটির বাংলা অনুবাদ প্রকাশিত হল গতকাল।