জোড়া ডোজেই মিলবে অঞ্জলি ও সিঁদুরখেলায় ছাড়পত্র, রায় কলকাতা হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/10/2021   শেষ আপডেট: 07/10/2021 5:20 p.m.
কলকাতা হাইকোর্ট

এই বিধি ভঙ্গ হলে বাতিল হবে পুজো

পুজোর আগেই ফের আরেক দফা নির্দেশিকা জারি করল কলকাতা হাইকোর্ট (Calcutta HC)। আজ বিবৃতিতে জানানো হয়েছে, অঞ্জলি, সিঁদুরখেলার মতো দুর্গাপুজোর সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত রীতি অবশ্যই পালন করা যাবে। তবে তার জন্য করোনা টিকার জোড়া ডোজ থাকা বাধ্যতামূলক। যারা অঞ্জলি কিংবা সিঁদুরখেলার জন্য মন্ডপে যাবেন, তারা আদৌ জোড়া ডোজ নিয়েছেন কিনা, তা পুরোপুরি নজরদারির দায়িত্ব পুজো কমিটির। কমিটি এই বিধিভঙ্গ করলে পুজো বাতিল করে দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে পুলিশকে।

হাইকোর্ট স্পষ্ট করে জানিয়েছে, বড় মণ্ডপগুলির ক্ষেত্রে সর্বোচ্চ ৪৫ থেকে ৬০ জন এবং ছোট মণ্ডপ গুলির ক্ষেত্রে ১০-১৫ একসঙ্গে প্রবেশের অনুমতি পাবে। নিয়ম না মানলে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

বুধবার রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৭৮৬ জন। এ নিয়ে রাজ্য মোট করোনা সংক্রমিতের সংখ্যা বেড়ে হল ১৫,৭৩,২৪৬ জন। সরকারি হিসেব অনুযায়ী ৬ সেপ্টেম্বর রাজ্যে অ্যাক্টিভ করোনা কেসের সংখ্যা ৭,৫৯১ জন। এই পরিস্থিতিতে সতর্ক ভাবে পুজো পালনে উদ্যোগী কলকাতা হাইকোর্ট।

প্রসঙ্গত, সম্প্রতি কোভিড বিধি নিয়ে নতুন একটি গাইডলাইন জারি করে নবান্ন। সেখানে ১০ থেকে ২০ অক্টোবর লক্ষ্মী পুজোর দিন পর্যন্ত রাত ১১টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত নাইট কার্ফু তুলে নেওয়ার কথা জানানো হয়েছিল।