প্রকাশিত হল স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তির বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/07/2021   শেষ আপডেট: 15/07/2021 10:01 a.m.

সম্পূর্ণ অনলাইনে হবে ভর্তি প্রক্রিয়া

আগেই শিক্ষামন্ত্রীর সাথে উপাচার্যদের হওয়া বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয় যে এবছর প্রবেশিকা পরীক্ষা বাতিল করা হবে এবং পরীক্ষার ফলের ভিত্তিতেই ভর্তি নেওয়া হবে। প্রকাশিত হওয়া স্নাতক ও স্নাতকোত্তরের ভর্তির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবারেও ভর্তির ফর্ম ভরতে কোনো টাকা লাগবে না এবং প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে অনলাইনে হবে। যেহেতু মেধার ভিত্তিতেই মেরিট লিস্ট তৈরি হবে, তাই কাউন্সেলিং বা ডকুমেন্ট ভেরিফিকেশনের জন্য জন্য কাউকে সশরীরে উপস্থিত থাকতে হবে না।

বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিএড, এমএড, বিপিএড, এমপিএড কোর্সে ভর্তির জন্যেও। উচ্চশিক্ষা দপ্তর সিদ্ধান্ত নিয়েছে, আগামী ২রা আগস্ট থেকে অনলাইন পোর্টাল খুলে দেওয়া হবে স্নাতকে ভর্তির জন্য। ভর্তি প্রক্রিয়া শেষ হলে ১ অক্টোবর থেকে ক্লাস শুরু হবে বলে জানানো হয়েছে। অন্যদিকে, স্নাতকোত্তরে ভর্তির জন্য পোর্টাল চালু হবে ১লা সেপ্টেম্বর থেকে এবং ২৫ অক্টোবরের মধ্যে ভর্তি শেষ করে অক্টোবরের শেষ সপ্তাহ থেকেই ক্লাস শুরু করতে হবে বলে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে । বিএড–এর ক্ষেত্রে ১ সেপ্টেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে এবং ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ হবে। তাদের ১ অক্টোবর থেকে ক্লাস শুরুর কথা বলা হয়েছে।

স্নাতকোত্তরে ৮০% আসনে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য এবং বাকি ২০% অন্য বিশ্ববিদ্যালয় থেকে আসা পড়ুয়ারা ভর্তি হবে বিগত বছরের মতই। তবে নিজের বিশ্ববিদ্যালয়ের ৮০% পড়ুয়াদের জন্য সংরক্ষিত আসন খালি থেকে গেলে সেখানে বাইরের বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ভর্তি নেওয়া হতে পারে।