দ্বাদশ শ্রেণী ও প্রবেশিকা পরীক্ষার ভবিষ্যৎ কী? আগামীকালই বৈঠকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/05/2021   শেষ আপডেট: 22/05/2021 7:01 p.m.
রমেশ পোখরিয়াল নিশাঙ্ক twitter.com/DrRPNishank

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক একটি বৈঠক করবেন যাতে দ্বাদশ শ্রেণির পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে

করোনা (Corona) সংক্রমনের আবহে গত বছরের মার্চ মাস থেকে একপ্রকার স্তব্ধ হয়ে গিয়েছে শিক্ষাব্যবস্থা। দীর্ঘদিন ধরে বন্ধ স্কুল কলেজ ও সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। সংক্রমনের ভয়ে চলছে অনলাইন পঠন-পাঠন। তবে এই সময় সবচেয়ে বড় প্রশ্ন যে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বা তার পরবর্তী এন্ট্রান্স পরীক্ষা কোন পদ্ধতিতে হবে? এই বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল অর্থাৎ রবিবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষামন্ত্রীর সাথে বৈঠক করবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী (Union Education Minister) রমেশ পোখরিয়াল নিশাঙ্ক (Ramesh Pokhriyal Nishank)। আগামীকাল সকাল ১১ টায় শুরু হবে বৈঠক। সেই বৈঠকে উপস্থিত থাকবেন নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানিও (Sriti Irani)। আসলে করোনা সংক্রমনের দ্বিতীয় ঢেউয়ের জেরে চলতি বছরে সিবিএসসি, আইসিএসসি ও রাজ্যের শিক্ষাদপ্তরগুলি পরীক্ষা স্থগিত রাখতে বাধ্য হয়েছে। তাই পরবর্তী পদক্ষেপে কি করা যায় তা নিয়ে হবে বৈঠক।

বৈঠকের আগেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক একটি ট্যুইট করে জানিয়েছেন, "সব রাজ্যের শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিব দের অনুরোধ করছি আগামী পরীক্ষার জন্য আমাদের মতামত জানাতে। বন্ধুরা আপনাদের মূল্যবান পরামর্শ আমার এখন প্রয়োজন। আপনাদের পরামর্শ আমার টুইটারে পাঠাতে পারেন।" প্রসঙ্গত, যেহেতু রাজ্যের শিক্ষা দপ্তর বা সিবিএসসি বা আইসিএসসি এখন দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নেওয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি তাই ন্যাশানাল টেস্টিং এজেন্সি ও অন্যান্য করছে প্রবেশিকা পরীক্ষা আপাতত স্থগিত রাখা হয়েছে। দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হলে তারপর যেকোন প্রবেশিকা পরীক্ষা সম্বন্ধে সিদ্ধান্ত নেওয়া হবে।