UGC Draft Policy : স্নাতক পড়ুয়াদের অনুপাতে কমতে চলেছে শিক্ষকদের সংখ্যা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/02/2022   শেষ আপডেট: 07/02/2022 5:14 p.m.
University Grants Commission -

ইউজিসি-র প্রস্তাবের ফলে শিক্ষক ছাঁটাইয়ের আশঙ্কা

করোনা (Coronavirus) আবহে শেষ তিন বছরে কর্মী ছাঁটাই চলছে প্রতিটি কর্মক্ষেত্রে। এবার তার থেকে রেহাই পেল না শিক্ষকরাও। আগামী দিনে স্নাতক স্তরে পড়ুয়াদের তুলনায় কমতে চলেছে শিক্ষকদের সংখ্যা। স্নাতক স্তরে বড় সড় বদল ঘটাতে চলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। ২০০৮ সালে ইউপিএ সরকারের সময়ে পড়ুয়া ও শিক্ষকদের (Teacher Student Ratio) অনুপাত ছিল ১৮:১ এবার সেই অনুপাত হতে চলেছে ৩০:১। বহুদিন পর এই বদল আসছে।

সূত্র মারফত জানা গেছে যে, সেইমত একটি খসড়াও তৈরী করে ফেলেছে ইউজিসি। পাশাপাশি এবার থেকে বিভিন্ন পেশাগত শিক্ষার ক্ষেত্র গুলিতে চুক্তির ভিত্তিতে শিক্ষক নিয়োগের উপর জোর দেওয়া হবে। এই নতুন নিয়ম বলবৎ হলে অনেক শিক্ষাক্ষেত্র থেকে ছাঁটাইয়ের সিঁদুরে মেঘ দেখছে শিক্ষকমহল।

ইউজিসির সূত্রে জানা গেছে যে, আগামী ১১ ফেব্রুয়ারি মধ্যেই চূড়ান্ত মতামত জানানো হবে।ইউজিসির মতামতে শিক্ষক সংগঠন গুলির কপালে ইতিমধ্যে চিন্তার ভাঁজ পড়েছে। করোনা পরিস্থিতিতে খরচ কমানোর জন্য কলেজ, বিশ্ববিদ্যালয় গুলির এই পরিবর্তনের পথে হাঁটছে বলে মনে করা হচ্ছে। এতে ভবিষ্যতে শিক্ষার্থীদের ভবিষ্যত বা শিক্ষার মান নেমে গিয়ে কোথায় দাঁড়াবে তা ভাবনার বাইরে চলে যাচ্ছে।