"করোনাকালে পরীক্ষা বিষয়ে কেন্দ্রকে সুস্পষ্ট ধারণা দিতে হবে", মামলার রায়তে নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/05/2021   শেষ আপডেট: 31/05/2021 2:34 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

সিবিএসই, আইসিএসসি বা দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে নাকি তা নিয়ে চরম অনিশ্চয়তা রয়েছে

করোনা (Corona) প্যানডেমিক পরিস্থিতিতে গত বছর থেকেই অতিষ্ঠ গোটা দেশবাসী। প্রায় ১৫ মাস ধরে বন্ধ সমস্ত স্কুল-কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠান। এই পরিস্থিতিতে চলতি বছরে সিবিএসই (CBSE) বা আইসিএসসি (ICSC) বোর্ড পরীক্ষা নেবে নাকি সেই নিয়ে বিস্তর বিতর্ক রয়েছে। এমন পরিস্থিতিতে সুপ্রিম কোর্ট (Supreme Court) আজ অর্থাৎ সোমবার কেন্দ্রকে সরাসরি প্রশ্ন করেছে যে চলতি বছরের পরিস্থিতিতে কি করে মূল্যায়ন হবে সেই সম্বন্ধে স্পষ্ট ধারণা দিতে হবে বোর্ডকে। আজ সুপ্রিম কোর্টের একটি শুনানিতে এমনটাই জানানো হয় কেন্দ্র পক্ষের আইনজীবী কেকে বেনুগোপালকে। তিনি জানিয়েছেন, "কেন্দ্র এখনও অব্দি এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি। তবে আশা করা যায় আগামী দুই দিনের মধ্যে সমস্ত সিদ্ধান্ত নিয়ে নেওয়া হবে।" পাল্টা সুপ্রিম কোর্ট কেন্দ্রকে সময় নিয়ে ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছে।

আসলে কিছুদিন আগে সুপ্রিমকোর্টের কাছে একটি মামলা হয় যেখানে জানানো হয় যে চলতি বছরে করোনার দ্বিতীয় ঢেউ আগের তুলনায় অনেক বেশি ক্ষতিকারক। তাই পরীক্ষা হলে গিয়ে পরীক্ষা দিতে হলে ছাত্র-ছাত্রীদের জীবন বিপন্ন হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তাই তাদের পুরনো পরীক্ষার ভিত্তিতেই চলতি বছরে নম্বর দিয়ে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করা হোক। সেই মামলার শুনানিতে আজ সুপ্রিম কোর্ট কেন্দ্রকে নির্দেশ দিয়েছেন যে সময় নিয়ে হলেও কেন্দ্রকে খুব তাড়াতাড়ি সুনির্দিষ্ট ও সুস্পষ্ট সিদ্ধান্ত জানাতে হবে করোনা পরিস্থিতিতে পরীক্ষা নেওয়ার বিষয়ে।