একবার টেট পাশেই আজীবন চাকরি! অথচ টেট পাশ করে রাজ্যে বেকার হাজার পরীক্ষার্থী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/06/2021   শেষ আপডেট: 03/06/2021 6:10 p.m.
রমেশ পোখরিয়াল নিশাঙ্ক twitter.com/DrRPNishank

কেন্দ্রের সিদ্ধান্তে টেট উত্তীর্ণদের শংসাপত্রের বৈধতা ৭ বছর থেকে বাড়িয়ে আজীবন করা হয়েছে

নয়া সিদ্ধান্ত এবার টেট (TET) পরীক্ষাকে কেন্দ্র করে। শিক্ষক নিয়োগের পরীক্ষা টিচার্স এলিজিবিলিটি টেস্ট (TET) পাশ করলে এবার আর ৭ বছর নয়, বরং আজীবন সেই শংসাপত্রের বৈধতা থাকবে। অর্থাৎ একবার টেট পাশ করলেই, আজীবন চাকরির সুযোগ। টেট নিয়ে এমনই সিদ্ধান্ত নিল কেন্দ্র। আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Ramesh Pokhriyal Nishank) ট্যুইট করে এই ঘোষণা করেছেন।

বিবৃতিতে তিনি বলেছেন, "কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, টেট উত্তীর্ণদের শংসাপত্রের বৈধতা ৭ বছর থেকে বাড়িয়ে আজীবন করা হয়েছে। ২০১১ সাল থেকে যাঁরা টেট পাশ করেছেন তাঁরা এই সুবিধা পাবেন। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হচ্ছে এই ব্যবস্থা কার্যকর করার জন্য। ইতিমধ্যেই যাঁদের শংসাপত্রের বৈধতা ৭ বছর পেরিয়ে গিয়েছে, তাঁদের ফের নতুন করে শংসাপত্র দেওয়ার ব্যবস্থা করতে হবে।"

স্বাভাবিকভাবেই কেন্দ্রের নয়া সিদ্ধান্তে খুশি পরীক্ষার্থীরা। উল্লেখ্য, ২০১১ সালের ১১ ফেব্রুয়ারি ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) নির্দেশ দেয়, স্কুল শিক্ষকতার সুযোগ পেতে গেলে টেট পরীক্ষা পাশ করতে হবে। তারপরে টেট উত্তীর্ণদের শংসাপত্র দেওয়া হবে। সেই শংসাপত্রের বৈধতা ছিল ৭ বছর। সেটাই বাড়িয়ে এ বার আজীবন করা হল।

প্রসঙ্গত, কেন্দ্রীয় টেট বা C.TET-এর দায়িত্ব দেশের শিক্ষক নিয়োগ সংক্রান্ত সর্বোচ্চ নিয়ামক সংস্থা NCTE-র। এদের গাইডলাইন মেনেই বিভিন্ন রাজ্যে নিজেদের মতো করে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া হয়। বছরে দু’বার দু’ধাপে সি-টেট হয়ে থাকে। এতদিন নিয়ম ছিল, একবার এই কেন্দ্রীয় টেটে পাশ করলে ৭ বছর পর্যন্ত সেই সার্টিফিকেটের মেয়াদ থাকত। অর্থাৎ পাশ করার পর ৭ বছর পর্যন্ত এই সার্টিফিকেট নিয়ে চাকরির আবেদন করতে পারতেন টেট উত্তীর্ণরা। এখন তা আজীবনের জন্য গৃহীত হবে।