'সিনেমার পাঠশালা' : নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের দরবারে সুবর্ণ সুযোগ

শ্রেয়া সাহা
প্রকাশিত: 03/11/2023   শেষ আপডেট: 03/11/2023 6:04 p.m.
-

'ফিল্ম স্টাডিজ' বিষয়ে আগ্রহী হলে জানুন এই কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্য

'ডিস্টেন্স কোর্স' বা দূরশিক্ষা পাঠক্রম হিসেবে বরাবরই রাজ্যের দরবারে ভালো মান পেয়েছে 'নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়' তথা 'NSOU'। অন্যান্য সমস্ত বিষয়ের সঙ্গে পাল্লা দিয়েই নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ রয়েছে সাংবাদিকতার পাঠ। সাংবাদিকতা ও গণজ্ঞাপনে দুই বছরের স্নাতকোত্তর ডিগ্রির সঙ্গেই রয়েছে সাংবাদিকতায় একবছরের পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমার সুযোগ। স্বল্প খরচে রয়েছে এক বছর মেয়াদি পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমা "পাবলিক রিলেশন অ্যান্ড অ্যাডভারটাইজমেন্ট" এর ওপরে।

আর এবার পড়ুয়াদের জন্য 'NSOU' নিয়ে এল 'সিনেমার পাঠশালা'। বলাবাহুল্য, এটি প্রথম নয়। এর আগেও নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় এই কোর্স নিয়ে এসেছে।

কোর্সের বিষয়বস্তু : দুই সপ্তাহ জুড়ে চলবে 'সিনেমার পাঠশালা' (অনলাইন মোড)। ডিসেম্বরের ৩ তারিখ থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত চলবে এই কোর্স। হবে অফলাইন মোডে প্রাক্টিক্যাল ক্লাস। সন্ধ্যা সাড়ে ছ'টা থেকে সাড়ে আট'টা পর্যন্ত চলবে 'সিনেমার পাঠশালা'। কোর্সের জন্য ব্যয় করতে হবে ১২০০ টাকা। কোর্স শেষে থাকবে পরীক্ষার ব্যবস্থা।

কী কী বিষয় শিখতে পারবেন : চলচ্চিত্র জগতের সংক্ষিপ্ত ইতিবৃত্ত থেকে ইতিহাস, চলচ্চিত্রের ভাষা থেকে সোভিয়েত মন্তাজ সহ 'ফিল্ম স্টাজিজ' এর আরও একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ের পাঠ নেওয়া যাবে এই কোর্স থেকে।

আবেদন করা যাবে ২৯ নভেম্বর পর্যন্ত। বিস্তারিত আরও তথ্যের জন্য নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে রাখতে হবে নজর।