বাতিল বোর্ড পরীক্ষার মূল্যায়ন কীভাবে হবে? রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/06/2021   শেষ আপডেট: 03/06/2021 12:41 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি ২ সপ্তাহ পর

করোনার জের, বাতিল হয়ে গিয়েছে সিবিএসই দ্বাদশ এবং আইএসসি। এই সিদ্ধান্তে খুশি বহু অভিভাবক এবং পড়ুয়ারাও। পরীক্ষা বাতিলের সিদ্ধান্তে খুশি সুপ্রিম কোর্টও। তবে শিক্ষা যেন শেষ না হয়ে যায়, সে কারণেই সিবিএসই, আইএসসির বাতিল পরীক্ষার মূল্যায়ন কীভাবে হবে তা জানতে চাইল দেশের শীর্ষ আদালত। এ বিষয়ে আজ শুনানি থাকলেও, দুই বোর্ড মূল্যায়ন পদ্ধতি সম্পর্কে জানাতে আরও সময় চাইল। যার জেরে পিছিয়ে গেল এই মামলা সংক্রান্ত শুনানি। সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি ২ সপ্তাহ পর।

উল্লেখ্য, করোনা আবহে  বাতিল হয়ে গিয়েছে সিবিএসই-র দ্বাদশের পরীক্ষা। চলতি সপ্তাহে প্রধানমন্ত্রী উচ্চপর্যায়ের বৈঠকের পর জানিয়ে দেওয়া দেন, "এবারের সিবিএসই দ্বাদশের পরীক্ষা বাতিল করা হচ্ছে। পড়ুয়া, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে যে উদ্বেগের পরিস্থিতি চলছে তা শেষ হওয়া প্রয়োজন। মানসিকভাবে এরকম কঠিন সময়ে পড়ুয়াদের পরীক্ষার বসার জন্য চাপ দেওয়া ঠিক নয়। প্রত্যেকেরই বিষয়টা সেভাবে দেখা উচিত।"

পরীক্ষা বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন, 'দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল হয়ে হওয়ায় আমি স্বস্তি পেয়েছি। ছেলেমেয়েদের স্বাস্থ্যের বিষয়ে আমরা সবাই অত্যন্ত উদ্বিগ্ন ছিলাম। বড়সড় স্বস্তি।'

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছিল, ‘(বৈঠকে) এটাও সিদ্ধান্ত হয়েছে যে যদি কয়েকজন পড়ুয়া পরীক্ষা দিতে চান, তাহলে পরিস্থিতি উপযুক্ত হবে তাঁদের সেই সুযোগ দেবে সিবিএসই। ’ তবে কবে পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি।