বছরান্তে ঘোষিত হল সিবিএসই বোর্ড পরীক্ষার নির্ঘণ্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/12/2020   শেষ আপডেট: 31/12/2020 7:38 p.m.
সিবিএসই পরীক্ষা -

৪ঠা মে থেকে পরীক্ষা শুরু, চলবে ১০ জুন অবধি

করোনার ত্রাসে গোটা দেশ, এখনও মেলেনি ভ্যাকসিনের খোঁজ। আর আগেই করোনার নতুন স্ট্রেনে আতঙ্কে ভারতবাসী। এর মধ্যে স্কুল কলেজ খোলা নিয়ে বেশ উদ্বিগ্ন সরকার। আগেই জানানো হয়েছিল, ২০২১ এর ফেব্রুয়ারি-মার্চ মাসেও হবে না সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা।

তবে এবার বছরান্তেই পরীক্ষার তারিখ ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। তিনি এদিন জানান, "৪ঠা মে থেকে পরীক্ষা শুরু, চলবে ১০ জুন অবধি। এমনকি ১৫ জুলাইয়ের মধ্যে ফলাফল ঘোষিত হবে। ছাত্র-ছাত্রীদের প্র্যাকটিকাল পরীক্ষা হবে পয়লা মার্চ থেকে। যারা বিদেশে সিবিএসই স্কুলে পড়েন, তাদের জন্য দ্রুত সিদ্ধান্ত নিয়ে জানানো হবে।"

উল্লেখ্য, প্রতি বছর সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় জানুয়ারি মাসে প্র্যাক্টিক্যাল ও ফেব্রুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে থিওরিটিক্যাল পরীক্ষার আয়োজন করা হয়। তবে এবছর করোনা আবহে তা পিছিয়ে গেল। যদিও মাসের শুরুতেই সিবিএসই'র তরফে জানিয়ে দেওয়া হয়েছিল যে, বোর্ড পরীক্ষা অনলাইনে নয় লিখিত মাধ্যমেই নেওয়া হবে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আরও জানান, "পরিস্থিতি বিচার করে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষে পরীক্ষার নির্ঘণ্ট নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"