"তোমায় অনুসরণ করা যায়, অনুকরণ নয়" দিদির জন্মদিনে আবেগঘন পোস্ট দেবাংশুর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/01/2022   শেষ আপডেট: 05/01/2022 10:21 a.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

দিদির ৬৭ তম জন্মদিনে শুভেচ্ছার বন্যা সামাজিক মাধ্যম জুড়ে

তিনি বাংলার অগ্নিকন্যা, তিনি জননেত্রী। পা দিলেন নিজের ৬৭ তম জন্মদিনে। জীবনের শুরু থেকেই লড়াইয়ে ছিনিয়ে নিয়েছেন নিজের অধিকার। আপোষ নয়, প্রতিবাদ-প্রতিরোধই যাঁর চলার পথ তৈরি করেছে। সেই আপোষহীন সংগ্রামের আর এক নাম মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), বলেন রাজনৈতিক সমালোচকদের একাংশ। আজ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিনে আবেগঘন বার্তা দিলেন তৃণমূল কংগ্রেসের এক তরুণ মুখপাত্র দেবাংশু ভট্টাচার্য (Debangshu Bhattacharya)।

দিদির জন্মদিনে দিদিকে অনুসরণ করার কথা শোনালেন দেবাংশু। বললেন, "তোমায় অনুসরণ করা যায়, অনুকরণ নয়।" মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবনের বহু উত্থান-পতনের ইতিহাস ব্যক্ত করে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র দেবাংশু ভট্টাচার্য লিখেছেন, "ভেঙে পড়ার সময় তোমায় দেখে উঠে দাঁড়িয়েছি অনেকবার। বহু চোখের জলকে আগুনে সেঁকে বাষ্প করেছি তোমার মত করেই। হারতে হারতে জিতে যেতে শিখেছি, মরতে মরতে বেঁচে উঠতে শিখেছি।" 'মা' মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিনে তাই দেবাংশুর প্রার্থনা, "আগামীতে অভাবির দাতা হতে চাই, শত্রুর ত্রাতা হতে চাই। তোমার মত ক্ষমাশীল আর যত্নশীল হতে চাই। তোমার মত ভালোবাসতে শিখতে চাই। মোটকথা, তোমার মত হতে চাই।"

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিনে স্যোসাল মিডিয়া জুড়ে শুভেচ্ছার বন্যা। এমনিতেই একুশের বিধানসভা নির্বাচনে তৃতীয়বারের জন্য বিপুল জয়, সম্প্রতি কলকাতা পুরসভায় জিতে নতুন রেকর্ড তৈরি করেছেন তিনি। এমনকী রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন, গোটা দেশের কাছে বিরোধীদের প্রধান মুখ সেই মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর জন্মদিনে দেশজোড়া শুভেচ্ছার বার্তা। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) এক টুইট বার্তায় শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, "জন্মদিনের শুভেচ্ছা দিদি। ভগবানের কাছে আপনার সাফল্য, সুখ, সমৃদ্ধি কামনা করি। আপনি দীর্ঘায়ু হন।"

উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের জমানায় ড. কাফিল খান (Dr. Kafeel Khan) বারবার আক্রান্ত হয়েছেন বলে নিজেই অভিযোগ করেছেন। সেই কাফিল খান এক টুইট বার্তায় দিদির জন্মদিনে শুভেচ্ছাবার্তা জানিয়েছেন। শুভেচ্ছা জানিয়েছেন বলিউড অভিনেতা রীতেশ দেশমুখ (Riteish Deshmukh)। বলেছেন, "মানুষের জন্য কাজ যেন না থামে দিদি"।