বিশ্ব ব্যাংক কর্তৃক ১২.৫০ কোটি ডলার ঋণ দেওয়া হতে পারে রাজ্যকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/08/2021   শেষ আপডেট: 30/08/2021 9:29 a.m.
বিশ্ব ব্যাঙ্ক By Shiny Things - Flickr, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=2390362

মহিলাদের ক্ষমতায়ন ও সামাজিক সুরক্ষা হেতু কাজে লাগানো হতে পারে এই ঋণ

এ রাজ্যের তৃণমূল সরকার বরাবরই মহিলাদের ক্ষেত্রে ক্ষমতায়ন ও সামাজিক সুরক্ষায় তৎপরতা দেখিয়েছে। আর এবার সেই খাতেই রাজ্যের পরিকাঠামো আরও উন্নত করার নিরিখে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করার পথে বিশ্ব ব্যাংক। রাজ্য সরকারকে বিশ্ব ব্যাংকের তরফ থেকে দেওয়া হতে পারে ১২.৫০ কোটি ডলার। এই ব্যাপারে প্রশাসনের তরফে জানানো হয়েছে, মহিলাদের ক্ষমতায়ন এবং সামাজিক সুরক্ষার প্রকল্পগুলিতে বরাদ্দ বাড়ানোর পথে রাজ্য এমনিতেই নজর দিয়েছে, বিশ্ব ব্যাংক পাশে থাকলে খুবই সুবিধা হবে তাদের।

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে মহিলাদের অগ্রসরতার পিছে বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্যসাথী বা হালে লক্ষ্মীর ভান্ডার ইত্যাদি একগুচ্ছ প্রকল্প ইতিমধ্যেই নজরে এসেছে বিশ্ব ব্যাংকের। মহিলাদের মাসিক আয় থেকে শুরু করে শিক্ষা, স্বাস্থ্যের উন্নতি, বাল্যবিবাহ রোধ - ইত্যাদি নানাবিধ দিকে জোর দিয়েছে তৃণমূল সরকার। অর্থনৈতিক দিকটিও আরও জোরদার করার লক্ষ্যে রাজ্যকে সহায়তা করতে তাই এগিয়ে এল বিশ্ব ব্যাংক।

প্রশাসনিক কর্তাদের মতে, সাধারণত এই ধরনের ঋণ দীর্ঘমেয়াদী এবং স্বল্প সুদযুক্ত হয়ে থাকে। ফলে সামাজিক ক্ষেত্রে কাজ করার জন্য এই ধরনের ঋণ অনেক বেশি সুবিধাজনক। রাজ্যের অর্থনীতি সাম্প্রতিক বছরগুলিতে বেশ নজরকাড়া হারে বৃদ্ধি পেয়েছে। ২০১৭-১৮ ও ২০১৮-১৯ সালে বৃদ্ধি ছিল যথাক্রমে ৮.৯% এবং ১২.৬%। ওই সময়ে জাতীয় গড় ছিল যথাক্রমে ৭.২% এবং ৬.৮%। একইসাথে উল্লেখ্য, শ্রমে মহিলাদের অংশীদারিত্বের দিক থেকেও জাতীয় গড়ের (২৩%) তুলনায় কম রয়েছে এ রাজ্যে, যা মাত্র ১৬%।