আন্তর্জাতিক পুরুষ দিবসে পুরুষদের হয়ে পথে নামলেন ‘মহিলা’রা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/11/2021   শেষ আপডেট: 19/11/2021 9:59 p.m.

এদিন বিকালে খড়গপুর কলেজের সামনে দু’টি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে এক সভার আয়োজন করা হয়

আন্তর্জাতিক পুরুষ দিবসে (international men's day) পুরুষদের উপর নির্যাতন নিয়ে সোচ্চার মহিলারা। বিদেশ বা বাইরের কোনও রাজ্য নয়, খোদ আমাদের রাজ্যের খড়গপুরেই দেখা গেল এমন অনন্য দৃশ্য। হাতে প্ল্যাকার্ড (placard) নিয়ে বসে থাকতে দেখা গেল মহিলাদের যাতে লেখা, ‘সংবাদমাধ্যমকে পুরুষ নির্যাতন নিয়ে লিখতে হবে’ অথবা ‘স্বামী-সন্তান হত্যাকারীর ফাঁসি চাই’!

শুক্রবার ছিল আন্তর্জাতিক পুরুষ দিবস। সেই কারনে এদিন বিকালে খড়গপুর (Khargapur) কলেজের সামনে দু’টি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে এক সভার আয়োজন করা হয়। সভা থেকে ‘অভিযান ওয়েলফেয়ার অ্যান্ড চ্যারিটেবল ট্রাস্ট’ নামক স্বেচ্ছাসেবী সংস্থার সভানেত্রী মিতালী মাইতি বলেন, “মহিলাদের জন্য অনেক আইন রয়েছে। মহিলারা জানেন কিভাবে নির্যাতনের নামে পুরুষদের জীবন ধ্বংস করতে হয়। কিন্তু পুরুষদের সমাজকে রুখে দাঁড়াতে হবে সেই সব নারীদের বিরুদ্ধে, যাঁরা মিথ্যা অভিযোগে পুরুষদের জীবন নষ্ট করছেন”। সাথে তাঁর সংযুক্তি, “পুরুষের অবদান কিন্তু কেউ এক মিনিটের জন্যও ভাবেন না। আপনারা এগিয়ে আসুন। নারী-পুরুষ ভেদাভেদ রুখে দিন”।

প্রতিটি পুরুষ মানুষকে যে এক শ্রেণিতে ফেলে দেওয়া অনুচিত সেই কথা বলতে গিয়ে মিতালীদেবী বলেন, “এই সমাজের একটাই শিক্ষা, পুরুষ মানেই ধর্ষক। পুরুষ মানেই খারাপ। সমাজের সব গর্হিত কাজের নেপথ্যেই পুরুষ। এই ভাবনা ঠিক নয়। কারন রাতের অন্ধকারে আমরা যখন রাস্তা পার হওয়ার চেষ্টা করি, তখন আমাদেরকে সেই পুরুষরাই সাহায্যের হাত বাড়িয়ে দেয়”।

অন্যদিকে এদিনের সভামঞ্চে উপস্থিত ছিলেন আরও এক স্বেচ্ছাসেবী সংগঠন, দীপ মহিলা সমিতির সভানেত্রী লছমী বিবি। তিনি এদিন পুরুষদের সমর্থনে বলেন, “মহিলাদের কথা পুলিশ-প্রশাসন, থানা শোনে। অনেক সময় কোনও মেয়ে নিজে অন্যায় করে স্বামী, শ্বশুর, শাশুড়ি বা ননদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ তোলেন। অনেক সময়ই মেয়েরা ছেলেদের অনুভুতি নিয়ে খেলা করে। এখন ছেলেদের উপর মেয়েরাই নির্যাতন করে। আগে এর উল্টো দৃশ্য দেখা যেত”।

মহিলাদের নেতৃত্বে সংঘটিত এই অভিনব উদ্যোগে জনগণের তরফ থেকে ভালোই সাড়া পাওয়া গেছে। মঞ্চ থেকে শুরু করে দর্শকাসন, সবেতেই মহিলাদের সাথে পুরুষদের উপস্থিতিও ছিল এদিন চোখে পড়ার মতো। পুরুষদের উপর নির্যাতনের বিষয়ে নারীসমাজের এগিয়ে আসার ঘটনায় জারাপনারই খুশি পুরুষমহল।