মাধ্যমিক চলাকালীন কেন বন্ধ থাকবে ইন্টারনেট? রাজ্যের কাছে হলফনামা চাইল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/03/2022   শেষ আপডেট: 09/03/2022 6:42 p.m.
কলকাতা হাইকোর্ট

আগামিকাল দুপুর ২টোর সময় হলফনামা জমা করার নির্দেশ দিয়েছে হাইকোর্টের বেঞ্চ

পরীক্ষায় নকল রুখতে পর্ষদের তরফে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination 2022) চলাকালীন বেশ কিছু জেলায় ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও তাতেও এড়ানো যায়নি, টুকলি। অবাধে চলছে নকল। পরীক্ষার আগে প্রশ্ন ফাঁসের আভাস উঠলেও, পর্ষদের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, ভাইরাল হওয়া প্রশ্নপত্র ভুয়ো। তবে এসবের মাঝেই কেন বন্ধ থাকবে ইন্টারনেট? এই নিয়েই হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল।

মামলাকারীদের দাবি ছিল, রাজ্য সরকারের এই সিদ্ধান্তের ফলে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। তাঁর বক্তব্য, করোনা আবহে অনলাইনে বেশি জোর দেওয়া হচ্ছে। তাই রাজ্য সরকারের নির্দেশে ইন্টারনেট বন্ধ থাকায় সমস্যা হচ্ছে সাধারণ মানুষের। তাই এই মামলার শুনানিতে আজ রাজ্যের কাছে হলফনামা চাইল কলকাতা হাইকোর্ট।

প্রসঙ্গত, ইন্টারনেট বন্ধ নিয়ে বৃহস্পতিবার সকাল ১১টায় পর্যালোচনা বৈঠকে বসছে রাজ্য। তারই প্রেক্ষিতে আগামিকাল দুপুর ২টোর সময় হলফনামা জমা করার নির্দেশ দিয়েছে হাইকোর্টের বেঞ্চ।

প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস রুখতে মাধ্যমিক পরীক্ষা চলাকালীন কোনো ভাবেই যাতে প্রশ্নপত্র বাইরে চলে আসতে না পারে এবং সোশ্যাল মিডিয়ায় তা ছড়াতে না পারে, সে দিক ভেবেই ৭ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত রাজ্যের বীরভূম-সহ উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সেই নির্দেশ মতোই মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে সকাল ১১টা থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত বেশকিছু এলাকায় ইন্টারনেট নিয়ন্ত্রণে রাখা হয়েছে।