বাংলার মসনদে বসছে কে? দেখে নিন বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/04/2021   শেষ আপডেট: 30/04/2021 1:45 p.m.
twitter

অধিকাংশ সমীক্ষায় তৃণমূল কংগ্রেস এগিয়ে থাকলেও একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে তৈরি হয়েছে সংশয়

গতকাল ২০২১ পশ্চিমবঙ্গ বিধানসভার ৮ দফা নির্বাচন শেষ হয়েছে। গত একমাস ধরে রাজ্যে চলা নির্বাচনে নানান ঘটনা উঠে এসেছে। নির্বাচন শেষে বুথ ফেরত সমীক্ষার ফলাফল নিয়ে স্পষ্ট কোন দিশা পাওয়া গেল না। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত বুথ ফেরত সমীক্ষায় যে ফলাফল উঠে এসেছে, তাতে কোনো দলই এক-তৃতীয়াংশ আসন পাবে না। তবে কিছুটা এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস, যদিও বেশির ভাগ সমীক্ষার রিপোর্টে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে।

২৯৪ আসনের মধ্যে ভোট হয়েছে ২৯২ টি আসনে। রাজ্যের প্রধান দুই দল তৃণমূল ও বিজেপি নির্বাচনের শুরু থেকেই বলে আসছে যে এবারের নির্বাচনে তারা ২০০-র বেশি আসন পাচ্ছে। তবে বুথ ফেরত সমীক্ষায় কোন দলকেই ২০০-র বেশি আসনের কথা বলা হয়নি। সে ক্ষেত্রে চূড়ান্ত ফলাফল জানতে রবিবার পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক একাংশ।

এবিপি আনন্দ সি-ভোটার সমীক্ষায় দেখানো হয়েছে তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৫২ থেকে ১৬৪ টি আসন। ম্যাজিক ফিগার ১৪৮ আসনের চেয়ে সামান্য বেশি। বিজেপির ঝুলিতে আসতে পারে ১০৯ থেকে ১২১ টি আসন। সংযুক্ত মোর্চা পেতে পারে ১৪ থেকে ২৫ টি আসন। এবিপি আনন্দের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী রাজ্যে তৃতীয়বারের জন্য সরকার গড়তে চলেছে শাসক দল তৃণমূল কংগ্রেস। অন্যদিকে ইন্ডিয়া টুডে-র সমীক্ষায় কিছুটা এগিয়ে রয়েছে বিজেপি। তাদের সমীক্ষার রিপোর্ট অনুযায়ী বিজেপিতে ১৩৪ থেকে ১৬৪ টি। তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৩০ থেকে ১৬৫ টি আসন, আর বাম-কংগ্রেস সংযুক্ত মোর্চা পেতে পারে মাত্র ২ টি আসন।

রিপাবলিক টিভি তাদের সমীক্ষায় দেখিয়েছে তৃণমূল কংগ্রেস পেতে পারে ১২৮ থেকে ১৩৮ টি আসন, বিজেপি পেতে পারে ১৩৮ থেকে ১৪৮ টি আসন, সংযুক্ত মোর্চা ১১ থেকে ২১ টি আসন। সিএনএন-নিউজ এইট্টিন-এ প্রকাশিত বুথ ফেরত সমীক্ষায় বলা হয়েছে তৃণমূল পেতে পারে ১৬২ টি আসন, বিজেপি পেতে পারে ১১৫ টি আসন এবং সংযুক্ত মোর্চার ঝুলিতে আসতে পারে ১৫ টি আসন। টুডে'স চাণক্য আবার তৃণমূল কংগ্রেসকে অনেকটাই এগিয়ে রেখেছে। তৃণমূল পেতে পারে ১৮০ টি আসন, বিজেপি পেতে পারে ১০৮ টি, সংযুক্ত মোর্চা ৪ এবং অন্যান্য ২ টি আসন।

বুথ ফেরত সমীক্ষার রিপোর্ট অনুযায়ী এগিয়ে রয়েছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। কিন্তু একক সংখ্যা গরিষ্ঠতার জন্য দুই যুযুধান প্রধান শক্তি বারবার যে দাবি করে আসছিল, সে বিষয়ে সংশয় তৈরি হয়েছে অধিকাংশ বুথ ফেরত সমীক্ষায়।