কবে খুলবে স্কুল? সাফ জানাল বিকাশ ভবন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/10/2021   শেষ আপডেট: 22/10/2021 1:20 p.m.

বিধি মেনে স্কুল খোলা যেতেই পারে, তাতে অন্তত পঠনপাঠন স্বাভাবিক করা যাবে

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। তার উপরে গোটা দেশে একশো কোটি মানুষ টিকাও পেয়ে গিয়েছেন। তাহলে আর চিন্তা কিসের? এবার পরিস্থিতি সামলে স্বাভাবিক ছন্দে খোলা উচিত স্কুল, মত অধিকাংশ অভিভাবকদের। স্কুল কবে খুলবে?‌ সরাসরি এই প্রশ্নের উত্তর সেভাবে না মিললেও এবার নয়া পদক্ষেপ গ্রহণ বিকাশ ভবন। ইতিমধ্যেই স্কুলে স্কুলে পৌঁছে গিয়েছে মেরামতের টাকা। জানা গিয়েছে, মোট ৬৪৬৮টি স্কুল টাকা পাচ্ছে।

জানা গিয়েছে, স্কুলগুলির ক্ষতির পরিমাণ জানতে বিকাশ ভবন আগেই গুগল ফর্মের মাধ্যমে একটা আপডেট নিয়ে রেখেছিল। আর স্কুল খোলার সম্ভাবনা তাতেই জোরাল হচ্ছে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, বহু রাজ্যেই খুলেছে স্কুল। দুর্গাপুজোর আগেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, যদি তৃতীয় ঢেউ না আসে তাহলে করোনা পরিস্থিতি বিচার করে পুজোর ছুটির পরেই খুলে দেওয়া হবে স্কুল। সেদিক থেকে দেখতে গেলে এখন পরিস্থিতি অনেকটাই ভালো। এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, অনেক শিক্ষক-শিক্ষিকারাও নাকি বলছেন, 'এখন ছাত্রছাত্রীরা বিভিন্ন জায়গায় ঘুরতে যাচ্ছেন মা-বাবার সঙ্গে। তাহলে স্কুলে আসতে অসুবিধাটা কোথায়?‌ বরং বিধি মেনে স্কুল খোলা যেতেই পারে। তাতে অন্তত পঠনপাঠন স্বাভাবিক করা যাবে।'

প্রসঙ্গত, করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েও আক্রান্তের সংখ্যা ১০০-এর অধিক। তার উপর শিশুদের ভ্যাকসিন ছাড়পত্র পেলেও, এখনও তা বাজারে আসেনি। কাজেই চিন্তা বাড়ছে। অন্যদিকে, কলেজ পড়ুয়াদের অধিকাংশের দুটি ডোজ দেওয়া হয়ে গেলেও এখনও পর্যন্ত খুলছে না কলেজ-বিশ্ববিদ্যালয়। আর তা নিয়েও পড়ুয়াদের মধ্যে ক্ষোভের শেষ নেই।