মানবাধিকার লঙ্ঘিত হলে স্বাধীনতা অর্থহীন, পতাকা উত্তোলন করেই সুর চড়ালেন রাজ্যপাল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/08/2021   শেষ আপডেট: 15/08/2021 5:59 p.m.
জগদীপ ধনখড় Twitter

এদিন সকালে ভিক্টোরিয়া মেমোরিয়ালে ৭৫ তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে ৭৫০০ বর্গফুটের জাতীয় পতাকা উত্তোলন করেন রাজ্যপাল

গত বেশ কিছুদিন ধরেই রাজ্যের পরিস্থিতি নিয়ে কোনও কথা বলতে শোনা যায়নি রাজ্যপাল (governor) ধনখড়কে। তবে এদিন ফের সরব রাজ্যপাল (Jagdeep Dhankhar)। এদিন স্বাধীনতা দিবসের পতাকা উত্তোলনের পরেই ভোট পরবর্তী হিংসা এবং গণতান্ত্রিক অধিকার লঙ্ঘন নিয়ে সুর চড়ালেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। আরও একবার হিংসা নিয়ে মন্তব্য করলেন তিনি। 

এদিন সকালে ভিক্টোরিয়া মেমোরিয়ালে ৭৫ তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে ৭৫০০ বর্গফুটের জাতীয় পতাকা উত্তোলন করেন তিনি। এরপরেই ভাষণ দিতে গিয়েই তিনি মানবাধিকারের পক্ষে সওয়াল করেন। পাশাপাশি সন্ত্রাসবাদের বিরুদ্ধেও সওয়াল করে তিনি বলেন, "সন্ত্রাস যে কোনও ক্ষেত্রে স্বাধীনতার মূল ভাবনা বিঘ্নিত করে দেশকে পিছিয়ে দেয়। যেখানে মানবাধিকার নেই, সেখানে প্রকৃত স্বাধীনতা নেই। যেখানে মানবাধিকার লঙ্ঘিত হয় না, সেখানেই স্বাধীনতা সর্বাত্মক। মানবাধিকার লঙ্ঘিত হলে স্বাধীনতা অর্থহীন।"

এরপর বারাকপুরের গান্ধী ঘাটে যান তিনি। সেখানেও পতাকা উত্তোলন করেন। রাজ্যপালের পাশে ছিলেন তাঁর স্ত্রী সুদেশ ধনখড়। গান্ধীঘাটের অনুষ্ঠানে রাজ্যপালের পাশাপাশি উপস্থিত ছিলেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। গান্ধী ঘাটে সাংবাদিকদের মুখোমুখি হন ধনকড়। সাংবাদিকদের তিনি বলেন, "গণতন্ত্রের বিকাশে বাধা হিংসা। সম্মান করতে হবে মানবাধিকারকে।" রাজনৈতিক বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, এদিন সরাসরি নাম না করলেও, হিংসা আর মানবাধিকার নিয়ে রাজ্যপাল রাজ্য সরকারকেই নিশানা করেছেন।