স্কুল খুলে সাতদিন না পেরোতেই নয়া নিয়ম পর্ষদের, নজরে কোভিড সংক্রমণ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/11/2021   শেষ আপডেট: 21/11/2021 7:56 p.m.
cbse.gov.in

কোভিডবিধির কথা মাথায় রেখে বদল করা হয়েছে ক্লাসের সময়

গত ১৬ নভেম্বর খুলেছে স্কুল-কলেজের দরজা। অনলাইনে পালা শেষ করে, স্কুলে ফিরেছে পড়ুয়ারা। তবে বর্তমানে শুধুমাত্র নবম থেকে একাদশ শ্রেণির জন্যই খুলেছে স্কুলের দরজা। তবে সপ্তাহ না পেরোতেই, এরই মধ্যে ফের বদলানো হচ্ছে ক্লাস শুরু ও শেষের সময়। আজ ছুটির দিনেই, মধ্যশিক্ষা পর্ষদের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে স্পষ্ট বলা হয়েছে, "কোভিডবিধির কথা মাথায় রেখে বদল করা হচ্ছে ক্লাসের সময়।"

ঠিক কী নির্দেশিকা বহাল রাখা হয়েছে? জানা যাচ্ছে, প্রতিদিন নয়। এবার থেকে দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস হবে সোম, বুধ ও শুক্রবার। এবং নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের ক্লাস হবে মঙ্গল ও বৃহস্পতিবার। আগের নিয়ম অনুযায়ী বেলা এগারোটা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত চলবে স্কুল। তবে দার্জিলিং ও কালিম্পংয়ের স্কুলগুলিতে ক্লাস শুরুর সময় বদলাচ্ছে না।

প্রসঙ্গত, করোনা মহামারী রুখতে স্কুলের ভিড় কমাতেই মূলত এই উদ্যোগ। চারটি শ্রেণিকে এক সঙ্গে স্কুলে ডেকে ভিড় না বাড়িয়ে, ভাগে ভাগে ক্লাস করানোর সিদ্ধান্ত শিক্ষা দফতরের। তবে আগামীকাল থেকেই জোড়-বিজোড় পদ্ধতিতে হবে ক্লাস।

উল্লেখ্য, রবিবার রাজ্য স্বাস্থ্যদপ্তরের দেওয়া বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনাক্রান্ত হয়েছেন ৭২৭ জন। এর মধ্যে কলকাতায় একদিনে আক্রান্ত ২১৩ জন। দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা। একদিনে করোনার বলি সাতজন।