বাংলায় টিকা বাড়ন্ত! এখনই শুরু হচ্ছে না ১৮ বছরের বেশি বয়সের ফ্রি ভ্যাকসিনেশন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/06/2021   শেষ আপডেট: 21/06/2021 7:33 a.m.

নরেন্দ্র মোদি বলে থাকলেও বাংলায় বর্তমানে করোনা ভাইরাসের টিকা প্রায় নেই বললেই চলে, বিশেষ কিছু রোগীদের শুধুমাত্র টিকা দেওয়া হচ্ছে

১৮ বছরের বেশি বয়সীদের টিকাকরণ এখনই শুরু করতে পারছেনা রাজ্য সরকার। সরকারি কেন্দ্রে আগামীকাল থেকে প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে টিকাকরন করা শুরু হওয়ার কথা বলেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু পশ্চিমবঙ্গের তরফ থেকে সরাসরি জানিয়ে দেওয়া হয়েছে এই মুহূর্তে রাজ্যে টিকার সংকট রয়েছে। এই কারণে আগামীকাল থেকেই প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে টিকাকরণ করানো সম্ভব নয়। তবে এক্ষেত্রে কিছু কিছু গোষ্ঠীকে প্রাধান্য দেওয়া হবে। এদের মধ্যে আছেন প্রবীণ নাগরিক, যাদের কো মর্বিডিটি রয়েছে। রাজ্য স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, "এই সমস্ত নির্দিষ্ট গোষ্ঠীকে আগে টিকাকরণ করানোর পরে রাজ্যের হাতে যত টিকা বাকি থাকবে সেই দিয়ে প্রাপ্ত বয়স্কদের টিকাকরণ হবে।"

প্রসংগত উল্লেখ্য, জুন মাসে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন প্রত্যেক রাজ্যকে বিনামূল্যে ভ্যাকসিন প্রোভাইড করবে কেন্দ্রীয় সরকার। ২১ জুন থেকে প্রাপ্ত বয়স্কদের ভ্যাকসিন গ্রহণ শুরু হবার কথা ছিল তাও আবার বিনামূল্যে। কিন্তু রাজ্যের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, রাজ্যে এই মুহূর্তে টিকা নেই তাই ১৮ বছরের বেশী বয়সী মানুষের ভ্যাক্সিনেশন এত সহজে শুরু করা যাবে না। যদিও সুপ্রিমকোর্টের সমালোচনার মুখে পড়ে নরেন্দ্র মোদির ঘোষণা করেন জাতির উদ্দেশ্যে সকলকেই বিনামূল্যে ভ্যাকসিন দেবে কেন্দ্রীয় সরকার। এছাড়াও টিকা বন্টন সম্পন্ন দুর্নীতি হচ্ছে কিনা তা খেয়াল রাখার দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্যের বলে জানিয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।