ভোট বড় বালাই! ফের বদলাতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/03/2022   শেষ আপডেট: 16/03/2022 11:07 a.m.

আসানসোল লোকসভা এবং বালিগঞ্জ বিধানসভার উপ নির্বাচনের কারণে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি বদলের সম্ভাবনা প্রবল

দিন কয়েক আগেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার কারণে পিছিয়ে ছিল রাজ্যের উচ্চ মাধ্যমিক (HS Exam) পরীক্ষার সূচি। ফের উপ নির্বাচনের কারণে কি সূচি বদল হতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি? এমন প্রশ্নই দিন কয়েক ধরেই ঘুরছে আনাচে-কানাচে। এর কারণে আশঙ্কায় ভুগছেন উচ্চ মাধ্যমিকের কয়েক লক্ষ পরীক্ষার্থী।

ফের কেন এমনটা হল? সূত্রের খবর, আগামী ১২ এপ্রিল আসানসোল লোকসভা এবং বালিগঞ্জ বিধানসভার উপ নির্বাচন। এদিকে ১১ ও ১৩ এপ্রিল রয়েছে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। যে দুই কেন্দ্রে উপ নির্বাচনের কথা বলা হয়েছে, সেখানেও আছেন অসংখ্য উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী। পরীক্ষার মধ্যে নির্বাচনের নির্ঘন্ট প্রকাশের পর থেকেই তৈরি হয়েছে সংকট। সাধারণত নির্বাচনের জন্য স্কুলগুলিকেই বুথ নির্বাচন করা হয়। এমনকী স্কুলের শিক্ষিকারাই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করেন। এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে হোম সেন্টারে। স্কুলের শিক্ষকদের এই পরীক্ষার ডিউটি দিতে হবে। তাহলে পরীক্ষার মধ্যে এই দুই কেন্দ্রে নির্বাচন কীভাবে সম্ভব? প্রশ্ন উঠতেই শুরু হয় জল্পনা।

এই পরিস্থিতিতে নির্বাচন পিছিয়ে দেওয়ার জন্য রাজ্য সরকারের তরফে নির্বাচন কমিশনের কাছে আর্জি জানানো হয়েছিল। সূত্রের খবর, ভোট পিছিয়ে দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে নির্বাচন কমিশন। যদিও আনুষ্ঠানিক ঘোষণা আজ হতে পারে বলে খবর। এমন পরিস্থিতিতে পরীক্ষার সূচি বদলে দেওয়া ছাড়া আর কোন উপায় নেই বলছেন একাংশ। এইভাবে বারবার পরীক্ষার সূচি বদলের ফলে পড়ুয়াদের মনে যে গভীর প্রভাব পড়ছে তা স্বীকার করে নিয়েছেন একাংশ। কিন্তু ভোট বড় বালাই, একথাও বলছেন ওয়াকিবহাল মহল।

নির্বাচন পিছিয়ে দেওয়া কেন সম্ভব নয়? একটি সূত্র মারফত খবর, যেকোন লোকসভা কিংবা বিধানসভার কোন কেন্দ্র ফাঁকা হলে আগামী ৬ মাসের মধ্যে উপ নির্বাচন করাতে হয়। সেই মোতাবেক আগামী ১৮ এপ্রিলের মধ্যে এই দুই কেন্দ্রে উপ নির্বাচন করাতেই হবে। কারণ ১৮ এপ্রিলের মধ্যেই উপ নির্বাচনের মেয়াদ শেষ হচ্ছে বলে সূত্রের খবর। অগত্যা, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি বদলে ফেলা ছাড়া আর গত্যন্তর নেই। এখন কেবল আনুষ্ঠানিক ঘোষণার পালাটুকু বাকি বলছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।