১৫ আগস্ট পর্যন্ত ফের বাড়ল বিধিনিষেধের মেয়াদ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/07/2021   শেষ আপডেট: 29/07/2021 6:06 p.m.
-

কোভিড নিয়ন্ত্রণ বিধিতে কিছু ছাড় এবং কিছু বাড়তি বিধি নিষেধও আরোপ করেছে রাজ্য সরকার

করোনা সংক্রমণ (Coronavirus) ঠেকাতে রাজ্যজুড়ে ফের জারি কোভিড বিধিনিষেধ। পয়লা আগষ্টেই উঠছে না বিধিনিষেধ। বরং আগামী ১৫ আগস্ট পর্যন্ত ফের বাড়ল বিধিনিষেধ।এদিন বিজ্ঞপ্তি জারি করে রাজ্যবাসীকে জানিয়ে দিল রাজ্য সরকার।উল্লেখ্য, সাধারণ মানুষের মধ্যে আশা ছিল হয়তো পয়লা আগস্ট থেকেই লোকাল ট্রেন চলবে। তবে তা আদৌও চলবে কিনা পয়লা আগস্ট, তা কার্যত অস্পষ্ট। তবে জানা যাচ্ছে, কোভিড নিয়ন্ত্রণ বিধিতে কিছু ছাড় এবং কিছু বাড়তি বিধি নিষেধও আরোপ করেছে রাজ্য সরকার। বর্তমানে দিল্লিতে আছেন মুখ্যমন্ত্রী, তাই তাঁর বদলে রাজ্যের মুখ্যসচিব এদিন একটি নোটিশ জারি করেন। আর তাতেই এই বিধিনিষেধ আরোপের খবর উঠে এসেছে। শনিবার অর্থাৎ ৩১ জুলাই থেকেই নতুন এই নিয়ম জারি হবে। প্রসঙ্গত, নাইট কারফিউয়ের যে প্রক্রিয়া চলছিল অর্থাৎ রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত চলাফেরায় একইভাবে নিষেধাজ্ঞা বহাল থাকছে।

নবান্নের তরফে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করে উল্লেখ করা হয়েছে, 'আগামী ১৫ আগস্ট পর্যন্ত বাড়ল কোভিড বিধিনিষেধের সময়সীমা। সরকারি কোনও অনুষ্ঠানের আয়োজন করা যেতে পারে। তবে আসন সংখ্যার মাত্র ৫০ শতাংশ লোকজনই অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। সেক্ষেত্রে মানতে হবে কোভিড বিধিনিষেধ। অনুষ্ঠানে উপস্থিত সকলকে পরতে হবে মাস্ক। ব্যবহার করতে হবে স্যানিটাইজার।' বন্ধ থাকছে সিনেমা হল, সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়া রাজ্যে জারি থাকা বিধিনিষেধে কোনও বদল নেই। দোকান, বাজার নির্দিষ্ট সময় অনুযায়ী খোলা থাকবে। মেট্রো পরিষেবাও সাধারণের জন্য ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। অনেকেই আশা করেছিলেন আগস্টের শুরু থেকেই হয়তো আমজনতার জন্য চালু হতে পারে লোকাল ট্রেন পরিষেবা। তবে নবান্নের জারি করা সাম্প্রতিক নির্দেশিকায় সে বিষয়ে কিছুই উল্লেখ করা হয়নি।

প্রসঙ্গত, নতুন করে আবারও সংক্রমণ বাড়ল রাজ্যের চার জেলায়। তবে এবার কলকাতা, উত্তর ২৪ পরগণা,দক্ষিণ ২৪ পরগণা ও দার্জিলিং জেলার কোভিড পরিস্থিতি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন রাজ্য সরকার। রাজ্য স্বাস্থ্য দফতরের বুধবারের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে মারণ ভাইরাসের কবলে পড়েছেন ৮১৫ জন। উত্তর ২৪ পরগণায় গত একদিনে সেখানে ১১৪ জন সংক্রমিত হয়েছেন। উত্তরবঙ্গের জেলাগুলিতেও সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। দার্জিলিংয়ে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৬২ জন।