গ্রাহকদের বাড়িতে এবারে মাসের রেশন পৌঁছে যাবে একসাথেই, নতুন গাইডলাইন জারি হল দুয়ারে রেশন প্রকল্পের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/09/2021   শেষ আপডেট: 04/09/2021 3:15 a.m.
-

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে নতুন পাইলট প্রজেক্ট চালু করছে রাজ্য সরকার

ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে দুয়ারে রেশন প্রকল্প শুরু করে দেওয়া হয়েছে। তার প্রস্তুতি নিতে ইতিমধ্যেই শুরু করেছে রাজ্য সরকার। ১৫ সেপ্টেম্বর থেকে দুয়ারে রেশন প্রকল্প চালু করে দেওয়া হয়েছে এবং তার জন্য একটি আলাদা হেল্পলাইন নম্বর চালু করে দিয়েছে রাজ্য সরকার। জানা যাচ্ছে এটি রাজ্য সরকারের একটি পাইলট প্রজেক্ট। রাজ্য সরকারের তরফ থেকে জেলাগুলিতে একটি রাজ্য খাদ্য দপ্তর এর গাইডলাইন পাঠিয়ে দেওয়া হয়েছে। গাইডলাইনে পাইলট প্রজেক্ট হিসেবে বলা হয়েছে রেশন গ্রাহকদের সারা মাসে রেশন একবার সরবরাহ করা হবে। এ ছাড়াও একাধিক গাইড লাইন দেওয়া হয়েছে এই প্রকল্পে।  চলুন জেনে নেওয়া যাক কিছু গাইডলাইন এর ব্যাপারে।

  1. রেশন ডিলাররা নিজের নিজের এলাকার ভৌগোলিক অবস্থান, উপভোক্তা সংখ্যা এবং কাজের পরিমাণ এর বিচার বিবেচনা করে নিজের ভাড়া করা গাড়ি নিয়ে কয়েকজন কর্মী সহায়তায় রেশন উপভোক্তাদের কাছে রেশন পৌঁছে দেবেন।
  1. ই-পস যন্ত্রের মাধ্যমে যথাযথ বায়োমেট্রিক যাচাই করার পরে তাদের প্রাপ্য পরিমাণ রেশন সরবরাহ করা হবে।
  2. গ্রাহকদের সমস্ত খাদ্যশস্য একবারে দিয়ে দিতে হবে, বারবার এরকম ভাবে সাপ্লাই করা যাবে না।
  3. একটি পরিবার থেকে যেকোনো একজন সদস্য বায়োমেট্রিকে চাপ দিলেই সেই বাড়ির সমস্ত সদস্য একসাথে সমস্ত খাদ্যদ্রব্য পেয়ে যাবে। পাশাপাশি, যদি একজন কোন বিশেষ কারণবশত খাদ্যশস্য গ্রহণ করতে না পারেন তবে যেদিন রেশন দোকান খোলা থাকবে সেদিন গিয়ে তিনি খাদ্যশস্য তুলে আনতে পারবেন তার নিজের জন্য।
  4. যদি কোনদিন কোন নির্দিষ্ট এলাকায় একটি নির্দিষ্ট মোবাইল নেটওয়ার্ক পরিষেবা ব্যাহত হয়ে যায় তাহলে ডিলারকে ওই ই-পস মেশিনের জন্য ইন্টার্নেট কানেক্টিভিটি যুক্ত একটি সিম নিতে হবে। পাশাপাশি দেখতে হবে কোথায় ইন্টারনেট পরিষেবা খারাপ রয়েছে এবং সেখান থেকে সরে গিয়ে অন্য কোন জায়গায় দিয়ে ইন্টারনেট পরিষেবা যেখানে ভাল রয়েছে সেখানে কাজ চালাতে হবে তাকে।
  5. রাজ্যের খাদ্য এবং সরবরাহ দপ্তরের তারা বিভিন্ন সময় নির্ধারিত দিনগুলিতে নিয়মিত রেশন দোকান খুলতে হবে। এছাড়াও দুয়ারে রেশন ডেলিভারির জন্য সেই সমস্ত দিনে রেশন ডিলাররা গ্রাহকদের কাছে খাদ্যশস্য পৌঁছে দেবেন একেবারে পূর্ব নির্ধারিত পদ্ধতিতে।
  6. দুয়ারের আসন প্রকল্পের আওতায় খাদ্যশস্য বিতরনের জন্য রেশন ডিলার দের পাইলটিং প্রজেক্ট ইতিমধ্যেই শুরু করে দেওয়া হয়েছে। নির্দিষ্ট তারিখ থেকে অতিরিক্ত কমিশন দেওয়ার বিষয়টি রাজ্য সরকারের বিচারাধীন থাকবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।
  7. গাইডলাইনে বলা হয়েছে দুয়ারে রেশন প্রকল্পে খাদ্যশস্য বাড়ি বাড়ি পৌঁছে দিতে হবে। এছাড়াও ডেলিভারি ভ্যান কেনার জন্য ডিলারকে ভর্তুকি আকারে আর্থিক সহায়তা দেবে রাজ্য সরকারের খাদ্য দপ্তর। যদিও এই নির্দেশিকা নির্দিষ্ট সময় মত জারি করে দেওয়া হবে।
  8. পাশাপাশি, যে নতুন গাইডলাইন সামনে এসেছে সেখানে প্রতি সপ্তাহের একটি নির্দিষ্ট দিন ধার্য করা হবে খাদ্যশস্য বিতরণ করার জন্য। সম্ভাবনা আছে মাসের প্রথম সপ্তাহ থেকে চতুর্থ সপ্তাহের মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার এবং শুক্রবার দুয়ারে রেশন পদ্ধতির মাধ্যমে খাদ্যশস্য সরবরাহ করা যাবে। শনিবার রেশন দোকান থেকে রেশন বিতরণ করা হবে। এই শনিবার দিন যারা যারা নিজের বাড়িতে রেশন গ্রহণ করতে পারবেন না তারা রেশন গ্রহণ করতে পারবেন রেশন দোকান থেকে।