Weather Update : লক্ষ্মীপুজোতে রেহাই নেই, দুর্যোগ চলবে দক্ষিণ থেকে উত্তরবঙ্গেও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/10/2021   শেষ আপডেট: 19/10/2021 9:50 a.m.

জমা জলেই বাড়ছে দুর্ভোগ, অবিরাম বৃষ্টিতে নাজেহাল মানুষ

দুর্গাপুজোর (Durga Puja) সময় বৃষ্টির হাত থেকে রেহাই পেলেও পুজোর পরেই শুরু হয়েছে প্রবল দুর্যোগ। রবিবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টি এখনও জারি রয়েছে। এরমধ্যেই আগামীকাল লক্ষ্মীপুজো। হাওয়া অফিসের খবর, লক্ষ্মী পুজোতে (Laxmi Puja) ভাসতে চলেছে বাংলা। আজ এবং আগামীকাল ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির সঙ্গে উপকূলে বইতে পারে ঝোড়ো হাওয়া। সব মিলিয়ে উৎসবমুখর বাঙালির এবারের লক্ষ্মীপুজো ভাসতে চলেছে।

গতকাল রাতভর বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আজ মঙ্গলবার দেখা মেলেনি সূর্যের। চলছে অবিশ্রান্ত বর্ষণ। আজ সারাদিন ভারি বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। তাই আগামীকাল লক্ষ্মীপুজোতেও যে ভাসতে চলেছে বাংলা, তা বলাই বাহুল্য। মঙ্গলবার কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ এলাকায় ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা। সেই সঙ্গে উপকূলবর্তী এলাকায় বইতে পারে ঝোড়ো হাওয়া। বুধবার কলকাতায় বৃষ্টি একটু কমতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। অন্যদিকে বুধবার মুর্শিদাবাদ ও বীরভূমে বাড়তে পারে বৃষ্টির প্রকোপ।

আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, পশ্চিমবঙ্গ ও উত্তর ওড়িশার উপকূলে তৈরি হওয়া ভারি নিম্নচাপের কারণে ১৮ থেকে ২০ অক্টোবর দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টির পূর্বাভাস। কেবল দক্ষিণবঙ্গ নয়, বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। আজ ভারি বৃষ্টির জন্য হলুদ সতর্ক বার্তা জারি হয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর-সহ বিস্তীর্ণ এলাকায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা। আজ দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগণার উপকূলবর্তী এলাকায় প্রবল বৃষ্টির সঙ্গে বইতে পারে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। জারি হয়েছে হলুদ সতর্কতা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আগামীকাল পূর্ণিমার ভরা কোটালে সমুদ্র উত্তাল হতে পারে। তাই উপকূলবর্তী এলাকার মানুষদের সতর্ক করা হয়েছে। রাখা হয়েছে বাড়তি নিরাপত্তা।