Weather Update : ঝলমলে আকাশ সঙ্গে উত্তরের হাওয়া, একধাক্কায় পারদ-পতন বঙ্গে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/12/2021   শেষ আপডেট: 15/12/2021 12:19 p.m.
instagram

শীতের আমেজে মজেছে বঙ্গবাসী

ঘনঘন নিম্নচাপের (Weather Update) চোখরাঙানির জেরে বঙ্গে এবছর শীতের আমেজ দেরিতে। এক সপ্তাহ আগেও কলকাতার আকাশ ছিল মেঘলা, সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করছিল ২০ ডিগ্রির ঘরে৷ তবে এই সপ্তাহ শুরু হতেই হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, শীতের আমেজে মজেছে বঙ্গবাসী৷ উত্তুরের হাওয়া জানান দিচ্ছে বঙ্গে শীতের আগমন ঘটেছে। রাতের দিকেও হুহু করে নিম্নমুখী হচ্ছে তাপমাত্রার পারদ।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ অর্থাৎ বুধবার কলকাতা এবং তৎসংলগ্ন অঞ্চলের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৬ ও ১৪ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে৷ সঙ্গে রাতের দিকেও নামবে তাপমাত্রার পারদ। কলকাতা সহ দক্ষিণবঙ্গে মূলত পরিষ্কার আকাশ থাকবে, পাশাপাশি উত্তরবঙ্গের জেলায় শীতের আমেজ ক্রমশ বাড়বে। এদিকে বাতাসে জলীয়বাষ্প থাকায় কুয়াশা হতে পারে।

আজকের সর্বোচ্চ তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।সর্বনিম্ন তাপমাত্রা ১৪.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। কমেছে সর্বোচ্চ তাপমাত্রা। এতটা পারদ-পতন কলকাতায় শেষ দেখা গিয়েছিল ২০১৬ সালে। তবে আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যে জলীয়বাষ্প থাকায় কুয়াশা হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা বেশি।