Weather Update : শুক্রবার ভাসতে চলেছে বাংলা, দক্ষিণবঙ্গের ৬ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/12/2021   শেষ আপডেট: 01/12/2021 10:18 a.m.

বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস, মাথায় হাত চাষীদের

শীতের মরশুমে ফের নিম্নচাপের ভ্রুকুটি। শুক্রবারই দক্ষিণবঙ্গের (South Bengal) অন্তত ৬ জেলায় ভারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টিতে ভাসতে পারে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগণা, হাওড়া ও ঝাড়গ্রামে। এখন ধান তোলার মরশুম। তাই এমন অবস্থায় বৃষ্টি হলে বড়সড় ক্ষতির মুখে পড়তে পারেন কৃষকরা। সেইসঙ্গে যেসব জায়গায় শীতকালীন ফসল রোপণ করা হয়েছে, তারও বিস্তর ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ক্ষতি হতে পারে আলু চাষেও। সব মিলিয়ে ভরা শীতের মরশুমে বৃষ্টির কথা শুনে মাথায় হাত চাষীদের।

নিম্নচাপের রেশ ইতিমধ্যেই শুরু হয়েছে। নিম্নচাপের জেরে তাপমাত্রা ফের চড়া। গতকাল কলকাতায় স্বাভাবিকের চেয়ে অন্তত এক ডিগ্রি বেড়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা। শীতের আমেজ কমতে শুরু করেছে। আন্দামান সাগরে তৈরি নিম্নচাপ ক্রমশ বঙ্গোপসাগরের দিকে এগিয়ে আসছে। হাওয়া অফিসের খবর, আগামী দিন কয়েক ধীরে ধীরে শীতের আমেজ কমতে শুরু করবে। উপকূল অঞ্চল এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা।

হাওয়া অফিস সূত্রে খবর, ২ ডিসেম্বর থেকে নিম্নচাপটি ভারী নিম্নচাপে পরিণত হতে পারে। উত্তর-পশ্চিম উপকূলে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ৪ ডিসেম্বর নাগাদ ওড়িশা উপকূলে তা অবস্থান করতে পারে। ঘন্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। অতি বৃষ্টির পূর্বাভাসে ৩ তারিখ থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তবে উত্তরবঙ্গে এখন বৃষ্টির পূর্বাভাস নেই।