আজ থেকে শহরজুড়ে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/10/2021   শেষ আপডেট: 17/10/2021 9:42 a.m.

রেহাই নেই উত্তরবঙ্গেরও

দুর্গাপুজোর শেষ দিনগুলোয় ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। যদিও হালকা মাঝারি বৃষ্টিপাত হলেও ভারী বৃষ্টি এড়িয়েছে দক্ষিণবঙ্গ। পুজোয় কলকাতার আকাশ মেঘলা থাকলেও বৃষ্টিপাত ছিল সামান্যই। তবে এবার পুজো শেষের পরেও বৃষ্টিপাতের পূর্বাভাস দিল হাওয়া অফিস। গতকাল অর্থাৎ শনিবার গভীর রাতে কলকাতায় কিছু জায়গায় বৃষ্টিপাত হয়েছে। রবিবারও সেই সম্ভাবনাই বহাল থাকল। সঙ্গে রয়েছে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় মাঝেমধ্যে বৃষ্টি হচ্ছে। আজ অর্থাৎ রবিবারেও দিনভর আকাশ মেঘলাই থাকবে। একইসাথে আজ বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে বলেও জানানো হয়েছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের কাছে ও সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে। কলকাতা বাদেও উপকূলবর্তী দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলাজুড়ে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আজকের পরেও আগামী বেশ কয়েকদিন বৃষ্টির হাত থেকে আপাতত রেহাই নেই কারণ আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপের জেরে আগামী ১৮ ও ১৯ অক্টোবর দক্ষিণবঙ্গ জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। কলকাতা ছাড়াও হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। রেহাই নেই উত্তরবঙ্গেরও। ইতিমধ্যেই সেখানেও সতর্কতা জারি হয়েছে। আগামী ১৮ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরে।