জমি মালিকদের জন্য সুখবর, জমি-বাড়ির রেজিস্ট্রেশনে ছাড়ের মেয়াদ বাড়াল রাজ্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/11/2021   শেষ আপডেট: 01/11/2021 3:16 p.m.
নবান্ন - নিজস্ব চিত্র

৩১ অক্টোবরের বদলে এবার ৩১ জানুয়ারি পর্যন্ত মিলবে স্ট্যাম্প ডিউটির উপর ছাড়

রাজ্যে জমি-বাড়ি ক্রয়-বিক্রয়ের উপর রেজিস্ট্রেশনে ছাড় দেওয়ার শেষ দিন ছিল ৩১ অক্টোবর অর্থাৎ আজ। তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সেই ছাড়ের মেয়াদ আরও তিন মাস বাড়াল রাজ্য। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত সম্পত্তি কেনাবেচার উপর রেজিস্ট্রেশনে মিলবে এই ছাড়। ১ কোটি টাকা পর্যন্ত মুল্যের সম্পত্তির কেনা-বেচায় ছাড় মিলবে ৪ শতাংশ এবং তার থেকে বেশি মুল্যের সম্পত্তির উপর দিতে হবে ৫ শতাংশ স্ট্যাম্প ডিউটি।

তবে আচমকা এই সিদ্ধান্ত নয়, উত্তরবঙ্গ সফরে গিয়ে রেজিস্ট্রেশনে ছাড় দেওয়ার মেয়াদ বাড়ানোর কথা বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও যে সম্পর্কিত কোনও বিজ্ঞপ্তি সরকারের তরফ থেকে তখনও জারি করা হয়নি। আজ সরকারীভাবে জারি করা হল নির্দেশিকা। নির্দেশিকা অনুযায়ী মেয়াদ বাড়ল আরও তিন মাস।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে বাজেট ঘোষণা করার সময় বলা হয়েছিল, আবাসন ক্ষেত্রে অক্টোবরের শেষের মধ্যে সম্পত্তির রেজিস্ট্রেশন করলে স্ট্যাম্প ডিউটিতে ছাড় মিলবে ২ শতাংশ। আর সরকারের এই ঘোষণার পর থেকেই সুবিধা গ্রহন করার জন্য কলকাতার বিভিন্ন রেজিস্ট্রেশন অফিসের বাইরে বাড়তে থাকে গ্রাহকদের ভিড়। তবে এর মাঝেই রাজ্যে লাফিয়ে বাড়তে থাকা করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এমন সিদ্ধান্তে উপনীত হল রাজ্য সরকার। সরকারের এই সিদ্ধান্তে খুশি জমি মালিকরা।