রাজনৈতিক প্রচারের সময়ে কমিশন কী অন্য গ্রহে ছিল : কমিশনকে আক্রমণ মাদ্রাজ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/04/2021   শেষ আপডেট: 26/04/2021 2:44 p.m.
মাদ্রাজ হাইকোর্ট By Milei.vencel - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=21380081

করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য নির্বাচন কমিশন দায়ী, কমিশনের আধিকারিকদের বিরুদ্ধে খুনের মামলা করা উচিত : মাদ্রাজ হাইকোর্ট

করোনা আবহে আট দফায় ভোট! বহু রাজনৈতিক দল আট দফায় ভোটে নারাজ থাকলেও, তবুও চলছে আট দফা। এই নিয়েই এবার অবশেষে মুখ খুলল কোনো কোর্ট। এবার বাংলার ভোট ও করোনা পরিস্থিতিতে নির্বাচন কমিশনের (Election Commission) ভূমিকা নিয়ে ক্ষুব্ধ মাদ্রাজ হাই কোর্ট (Madras High Court)। এদিন সোমবার কমিশনকে তীব্র ভর্ৎসনা করে মাদ্রাজ হাই কোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, মহামারীর দিকে নজর রেখে যথাযথ পদক্ষেপ না করলে গণনা বন্ধ করতে বাধ্য হবে আদালত। এছাড়া, কমিশনের আধিকারিকদের বিরুদ্ধে খুনের মামলা রুজু করা উচিত বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি।

অসম, তামিলনাড়ু, কেরল, পুদুচেরিতে গত ৬ এপ্রিল নির্বাচন শেষ হলেও পশ্চিমবঙ্গে আটদফা ভোট চলছে। এহেন পরিস্থিতিতে রাজনৈতিক মিছিলে তুমুল জনসমাগম থেকেই সংক্রমণের মাত্রা বিপজ্জনকভাবে বেড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যার ফলে বাড়বাড়ন্ত 'বেঙ্গল স্ট্রেন'-এর। এই পরিস্থিতিতে নির্বাচন কমিশনের বিরুদ্ধে ক্ষোভ মাদ্রাজ হাইকোর্টের।

তীব্র ক্ষোভপ্রকাশ করে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য মূলত নির্বাচন কমিশন দায়ী। নির্বাচন কমিশনের আধিকারিকদের বিরুদ্ধে খুনের মামলা করা উচিত। যখন রাজনৈতিক মিছিল হচ্ছিল তখন কি অন্য গ্রহে ছিল কমিশন। করোনা বিধি মেনে পদক্ষেপ করা না হলে গণনা বন্ধ করে দিতে বাধ্য হবে আদালত।"

এদিকে, আদালতের পর্যবেক্ষণকে সমর্থন জানিয়ে করোনা সংক্রমণের জন্য নির্বাচন কমিশনকে দায়ী করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রথম নয়, এর আগেও করোনা বিধি লঙ্ঘন নিয়ে কলকাতা হাই কোর্টের সমালোচনার মুখে পড়ে নির্বাচন কমিশন।