ফের বিতর্কে বিশ্বভারতী, ছাত্রকে জাতি বৈষম্যমূলক অপমানের অভিযোগে গ্রেফতার অধ্যাপক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/04/2022   শেষ আপডেট: 11/04/2022 7:50 a.m.
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় - visvabharati.ac.in

এই ঘটনায় আবারও বিপাকে পড়ল এই শিক্ষাপ্রতিষ্ঠান

এবারে ছাত্রের প্রতি জাতি বৈষম্যমূলক মন্তব্যের অভিযোগে গ্রেফতার হলেন বিশ্বভারতীর অধ্যাপক। ইতিমধ্যেই শান্তিনিকেতন থানার পক্ষ থেকে তাঁকে কলকাতা থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানা যাচ্ছে। ওই অধ্যাপক-এর নাম সুমিত বসু। তাঁকে ইতিমধ্যেই বোলপুর নিয়ে আসা হচ্ছে। সোমবার বোলপুর মহকুমা আদালতে তোলা হবে ওই অধ্যাপককে। তাঁর বিরুদ্ধে যে ছাত্র অভিযোগ তুলেছিলেন তাঁর নাম সোমনাথ সৌ। অভিযোগ উঠেছে, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে উপাচার্য বিরোধী আন্দোলন চলাকালীন সময় প্রকাশ্য রাস্তায় ওই ছাত্রকে জাতি বৈষম্যমূলক মন্তব্য করে অপমান করেন ওই অধ্যাপক সুমিত বসু। প্রসঙ্গত, সোমনাথ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্র এবং ওই অধ্যাপক হলেন সংগীত ভবন-এর মনিপুরী বিভাগের অধ্যাপক।

এই ঘটনাটি পর শান্তিনিকেতন থানায় অধ্যাপক-এর বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন সোমনাথ। সিউড়ি জেলা আদালত ওই অধ্যাপকের জামিন খারিজ করে দেয় এবং তাঁকে তৎক্ষণাৎ গ্রেফতারের নির্দেশ দেয়। এরপর সুমিত বসু সরাসরি কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। কিন্তু কলকাতা হাইকোর্টে তাঁর মামলা গৃহীত হয়নি। এরপরেই শান্তিনিকেতন থানার পুলিশ তাঁকে গ্রেফতার করে।

এই প্রসঙ্গে ওই ছাত্র অভিযোগ করেছেন, "আমাকে নিচু জাতের বলে নানান কটূক্তি করেছিলেন উনি। একজন অধ্যাপক হয়ে রাস্তায় দাঁড়িয়ে এই ধরনের কথা কীভাবে বলতে পারেন, আমি জানি না। আমি ওঁর বিরুদ্ধে থানায় অভিযোগ করেছিলাম।” এই ঘটনায় ফের বিতর্কের মুখে পড়ল দেশের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান।