বিশ্বভারতীতে চলছে শিক্ষক নিয়োগ, নিয়োগ হবে ১০৬ জন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/01/2021   শেষ আপডেট: 31/01/2021 5:46 p.m.
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় - visvabharati.ac.in

আবেদনের শেষ তারিখ আগামী ২৭ ফেব্রুয়ারি, সন্ধ্যা ৬ টা পর্যন্ত

সূর্বণ সুযোগ উপযুক্ত প্রার্থীদের জন্য। বহুদিন পরে শিক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। জানা যাচ্ছে, সব কয়েকটি পদ মিলিয়ে মোট ১০৬ জন প্রার্থীকে নিয়োগ করা হবে বলেই জানা গিয়েছে। প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর এবং অ্যাসিসট্যান্ট প্রফেসর পদে ১০৬ জনকে নিয়োগ করা হবে বলেই বিশ্বভারতীর ওয়েবসাইট সূত্রে খবর।

নিয়োগকারী পদের মধ্যে প্রফেসর পদে মোট ৩৩ জন এবং অ্যাসোসিয়েট প্রফেসর পদে ৫৩ জন ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগে শূন্যপদের সংখ্যা ২০ জন। আবেদনকারীর বয়সসীমা? এ বিষয়ে যদিও কিছু জানানো হয়নি বিশ্বভারতীর তরফে।

তবে, প্রফেসর পদে আবেদনের জন্য সংশ্লিষ্ট বিষয়ে পিএইচ.ডি ডিগ্রি থাকতে হবে, এবং সক্রিয়ভাবে গবেষণায় যুক্ত থাকতে হবে। মাসিক বেতন হবে ১৪৪,২০০ টাকা।

অ্যাসোসিয়েট প্রফেসর পদের জন্যও সংশ্লিষ্ট বিষয়ে পিএইচ.ডি ডিগ্রি থাকতে হবে, কমপক্ষে ৫৫ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে। মাসিক বেতন ১৩১,৪০০ টাকা হবে।

অ্যাসিসট্যান্ট প্রফেসর পদের জন্য যে কোনও অনুমোদিত ভারতীয় বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তরে উত্তীর্ণ হতে হবে অথবা অনুমোদিত বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে সমতুল্য ডিগ্রি থাকলেও আবেদন করা যাবে। এই পদে উত্তীর্ণ যোগ্য প্রার্থীদের মাসিক বেতন ৫৭,৭০০ টাকা।

প্রফেসর এবং অ্যাসোসিয়েট প্রফেসর পদে আবেদনের জন্য ২,০০০ টাকা আবেদন ফি। অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে আবেদন ফি পড়বে ১,৬০০ টাকা। তবে মহিলা এবং বিশেষভাবে সক্ষম প্রার্থীদের কোনও আবেদন ফি লাগবে না। আগ্রহী প্রার্থীরা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট visvabharati.ac.in-তে আবেদন করতে পারবেন।