হাওড়া-শিয়ালদায় ট্রেনের চাপ, ভবিষ্যতে ‘বন্দে ভারত’ ছুটতে পারে ডানকুনি থেকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/02/2022   শেষ আপডেট: 25/02/2022 9:48 a.m.
বন্দে ভারত এক্সপ্রেস twitter.com/RailMinIndia

এমনই ভাবনার কথা জানিয়েছে পূর্ব রেল

একাধিক নতুন রুটে ‘বন্দে ভারত এক্সপ্রেস’ (Vande Bharat express) চালানোর পরিকল্পনা গ্রহণ করেছে ভারতীয় রেল (Indian Railways)। এদিকে হাওড়া, শিয়ালদার মতো স্টেশন, ট্রেনের ভিড় সামলাতে হিমশিম খাচ্ছে। তাই এবার প্রান্তিক স্টেশনগুলির বদলে ডানকুনি থেকেই বন্দে ভারত চালানোর ভাবনা পূর্ব রেলের (Eastern Railways)।

এবিষয়ে পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা জানিয়েছেন, “বন্দে ভারত এক্সপ্রেস চালানোর ব্যাপারে আমাদের আগ্রহের কথা রেল বোর্ডকে জানিয়েছি। আপাতত অন্য কোনও স্টেশন (হাওড়া/শিয়ালদা) থেকে বন্দে ভারত চালানো হলেও ভবিষ্যতের কথা ভেবে আমরা ডানকুনি স্টেশনকেই বেছে নিয়েছি। রেল বোর্ডকে জানানো হয়েছে সেকথা”।

উল্লেখ্য, ইতিমধ্যেই ডানকুনিতে অত্যাধুনিক ট্রেনের রক্ষণাবেক্ষণের জন্য ইন্টিগ্রেটেড কোচিং টার্মিনাল নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, যা নির্মাণে খরচ হতে পারে আনুমানিক ৪৩০ কোটি টাকা। আগের অর্থবর্ষের বাজেটে প্রকল্পটির জন্য কোনও টাকা বরাদ্দ করা না হলেও নয়া বাজেটে প্রকল্পটি শুরু করার জন্য ২৪ কোটি টাকা মঞ্জুর করা হয়। এবিষয়ে পূর্ব রেল সূত্রে খবর, টার্মিনাল বানানোর জন্য প্রয়োজনীয় জমি তাঁদের কাছে রয়েছে। একবার পূর্ণাঙ্গ পরিকল্পনা রিপোর্ট তৈরি হয়ে গেলে চলতি বছরেই শুরু হয়ে যাবে প্রকল্পের কাজ। আপাতত ২০২৪ সালের লক্ষ্যমাত্রা নিয়ে প্রকল্পটি এগোবে, ধারণা পূর্ব রেলের।

প্রসঙ্গত, ইতিমধ্যেই হাওড়া-রাঁচি বন্দে ভারত রুট নিয়ে ছড়িয়েছে বিস্তর জল্পনা। তবে রেল সূত্রে খবর, রুট নির্ধারণ প্রক্রিয়া এখনও শুরু হয়নি। যদিও সেই কাজ খুবই তাড়াতাড়ি শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তবে রুট নির্ধারণের পর বাংলা যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বন্দে ভারত পাবে, সে বিষয়ে আশাবাদী পূর্ব রেল। সেজন্যই এখন থেকেই ডানকুনিতে কোচিং টার্মিনাল বানানোর বিষয়টি যত তাড়াতাড়ি সম্ভব শুরু করতে চাইছেন তাঁরা।