সহজেই মিলবে টিকার শংসাপত্র, আগে বেশি ভ্যাকসিন দিক কেন্দ্র, তোপ অধীরের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/08/2021   শেষ আপডেট: 08/08/2021 8:32 p.m.
অধীর চৌধুরী ও নরেন্দ্র মোদি @twitter

এবার থেকে হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে পাবেন টিকার শংসাপত্র

করোনা আবহে (Corona Pandemic) বড়ো ঘোষনা। যারা ইতিমধ্যেই করোনা টিকা (Corona Vaccine) নিয়েছেন, তাঁরা এ বার থেকে হোয়্যাটসঅ্যাপের (Whatsapp) মাধ্যমে পাবেন টিকার শংসাপত্র (Vaccine Certificate)। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফ থেকে এমনই ঘোষণা করা হয়েছে।

ট্যুইট করে জানানো হয়েছে, "সাধারণ মানুষের প্রাত্যহিক জীবন আরও সহজ করতে প্রযুক্তির ব্যবহার করছে কেন্দ্রীয় সরকার। তিনটি সহজ ধাপ পেরিয়েই এ বার ‘মাই গভ করোনা হেল্প ডেস্ক’-এর মাধ্যমে পাওয়া যাবে করোনা টিকার শংসাপত্র। ইতিমধ্যেই ভারত সরকারের তরফে তৈরি করা হয়েছে MyGov Corona HelpDesk চ্যাট বুট। প্রথমে নিজের ফোনে সেভ করতে হবে ৯১৯০১৩১৫১৫১৫ নম্বরটি। এরপর ওই নম্বরে হোয়াটসঅ্যাপ করে লিখতে হবে Download Certificate। এরপর COWIN-এ আপনার যে মোবাইল নম্বরটি রেজিস্ট্রার করা রয়েছে, তাতে একটি OTP যাবে। সেই OTP দিতে হবে হোয়াটসঅ্যাপে। যদি আপনার নম্বর থেকে একাধিক ব্যক্তি রেজিস্ট্রার করে থাকেন সেক্ষত্রে সকলের নামের অপশন পাবেন। এরপর নির্দিষ্ট নম্বরটি টাইপ করলেই পেয়ে যাবেন আপনার ভ্যাকসিন সার্টিফিকেট।"

অন্যদিকে, প্রতিষেধক বণ্টনে কেন্দ্রের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে এবার বাংলার জন্য প্রতিষেধকে চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। তিনি লিখেছেন, "বাংলার ১০ কোটি মানুষের মধ্যে ৭০ শতাংশেরই টিকাকরণ হয়নি। ভাইরাস থেকে সুরক্ষা পেতে তাঁরা অপেক্ষা করছেন। ২ অগস্ট পর্যন্ত আনুমানিক তিন কোটি মানুষের টিকাকরণ হয়েছে। বাংলার জন্য বরাদ্দ বাড়াক কেন্দ্র।"

প্রসঙ্গত, সরকার দ্বিতীয় দফার করোনা টিকাকরণ শুরু করেছে ২১ জুন থেকে। প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল যাতে যথেষ্ট পরিমাণে টিকা পায়, তার ব্যবস্থা করা হয়েছে বলেও জানিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে এই মুহুর্তে কোউইন অ্যাপের হিসেব অনুযায়ী, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত সারা দেশে ৫০.৭৬ কোটি টিকা (৫০ কোটি নাগরিক নয়) দেওয়া হয়েছে। টিকা পেয়েছেন মোট ৩৯.৫৯ কোটি মানুষ।