উত্তরবঙ্গ সফরে গিয়ে বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/09/2020   শেষ আপডেট: 30/09/2020 4:17 p.m.
facebook.com/BanglarGorboMamata

চা বাগানের গৃহহীন শ্রমিকদের বাড়ি বানিয়ে দেবে সরকার

২০১৯ লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গে বড়ো ধাক্কা পেয়েছিল তৃণমূল শিবির। বিজেপি অনেকটা ব্যাকফুটে ঠেলে দিয়েছিলো তৃণমূলকে। সামনে ২০২১ বিধানসভা। উত্তরবঙ্গকে হাতে না রাখতে পারলে চাপ যে বাড়বে সেটা ভালো মতোই জানে তৃণমূল। তাই যেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফরে সাধারণের জন্য অনেক ঘোষণা দেখা যাচ্ছে।

মঙ্গলবার শিলিগুড়ির প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন 'চা সুন্দরী' প্রকল্পের কথা। এই প্রকল্পের অধীনে চা বাগানে কাজ করা গৃহহীন শ্রমিকদের বাড়ি বানিয়ে দেবে সরকার। ৫০০ কোটি টাকার এই প্রকল্পের কাজ আগামী দুমাসের মধ্যে শুরু হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এছাড়াও এইদিন পুরোহিত ভাতা প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী। জলপাইগুড়ির জল্পেশ মন্দিরের পুরোহিতদের হাতে ভাতার চেক তুলে দিয়ে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন পুরোহিতরা ভাতার পাশাপাশি বাড়ি তৈরির জন্য ১.২ লক্ষ করে টাকা পাবে।

অন্যদিকে কামতাপুরি একাডেমির হাতে কামতাপুরি ভাষা ও সংস্কৃতি উন্নতি খাতে ৫ কোটি টাকা তুলে দেন। এবং বক্সারদুয়ার ফোর্ট সংস্কারের জন্যও ৫ কোটি টাকা অনুদান করেছে রাজ্য। বুধবার রাজবংশী ভাষার প্রসার খাতেও টাকা দেওয়ার কথা মুখ্যমন্ত্রীর।