রেল প্রকল্প চলাকালীন দুর্ঘটনা, মাটি চাপা পড়ে মৃত্যু দুই শ্রমিকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/12/2021   শেষ আপডেট: 20/12/2021 4:34 p.m.

গাফিলতির অভিযোগ উঠেছে রেলের বিরুদ্ধে

সেবক-রংপো রেল প্রকল্প চলাকালীন এক মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু (death) হল কর্তব্যরত দুই শ্রমিকের। জানা গিয়েছে, কালিম্পংয়ের (Kalimpong) কালিখোলায় কাজ করার সময় মাটি চাপা পড়ে মৃত্যু হয়েছে দুই শ্রমিকের। ঘটনায় রেল (Indian Railways) কর্তৃপক্ষের দিকে উঠেছে অভিযোগের আঙুল।

জানা গিয়েছে, মৃত দুই শ্রমিকের নাম কারু ওঁরাও (২৭) এবং সন্তোষ রায় (২৫)। দুজনেই ঝাড়খণ্ডের (Jharkhand) বাসিন্দা। তাঁরা রেল প্রকল্পের অধীনে মাটি কাটার কাজ করছিলেন। দুই শ্রমিকের মৃত্যুর ঘটনায় তদন্ত শুরু হয়েছে ইতিমধ্যেই। মৃতদেহ দুটি পাঠানো হয়েছে ময়নাতদন্তে (Postmortem)। কেবলমাত্র দুর্ঘটনার জেরেই মৃত্যু নাকি এর পিছনে অন্য কোনও কারন রয়েছে, সে বিষয়ে খতিয়ে দেখছে পুলিশ। তবে এরই মধ্যে রেলের গাফিলতি নিয়েও উঠতে শুরু করেছে নানান প্রশ্ন।

যদিও রেল কর্তৃপক্ষ ঘটনার দায় নিতে নারাজ। তাঁরা জানিয়েছেন, রবিবার রাত্রিবেলায় মাটি কাটার জন্য দুই শ্রমিক খাদে নামেন। এমন সময় হঠাৎই তাঁদের উপর মাটি চাপা পড়ে যায়। ঘটনাস্থলে উপস্থিত শ্রমিকেরা দ্রুত তাঁদের উদ্ধার করলেও প্রানে বাঁচানো যায়নি কাউকেই। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে (North Bengal medical college) ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে দুজনের মৃতদেহ।

উল্লেখ্য, ২০২০ সালে শুরু হওয়া সেবক-রংপো রেল প্রকল্পের কাজে এটাই প্রথম মৃত্যু নয়। এবছরেরই জুন মাসে টানেল নির্মাণের সময় নরেশ সোরেন এবং সালখু মুর্মু নামে দুই শ্রমিকের মৃত্যু হয়। একই স্থানে বারংবার দুর্ঘটনা ঘটায় কাঠগড়ায় রেল।