আরও দুই ভিন্ন স্বাদের পর্যটনকেন্দ্র যুক্ত হবে বঙ্গ মানচিত্রে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/06/2021   শেষ আপডেট: 27/06/2021 9:53 a.m.
মাহেশের জগন্নাথ মন্দির ~Facebook@MaheshJagannathTemple

ভ্রমণপিপাসুদের জন্য সুখবর

হ্যাঁ, পর্যটকদের জন্য সুখবরই বটে। রাজ্যের পর্যটন মানচিত্রে অতি শীঘ্রই যুক্ত হতে চলেছে নতুন দুটি পর্যটনকেন্দ্র। হুগলির দুই বিশেষ আকর্ষণীয় স্থান, মাহেশের জগন্নাথ মন্দির ও বলাগড়ের সবুজ দ্বীপকে স্বীকৃতি দেওয়া হবে পর্যটনকেন্দ্র হিসেবে, আশ্বাস দিয়েছেন রাজ্যের পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল সেন। তিনি নিজেও এই দুই স্থান পরিদর্শন করে দেখেন।

এমনিতেই প্রতিবছর মাহেশের রথ দেখতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা ভিড় জমান এই স্থানে। তাই এই স্থানকে বিশেষ পর্যটনকেন্দ্রের মর্যাদা দিলে কেবল রথের সময়েই নয়, সারাবছরই ভিড় জমাবেন দর্শনার্থীরা। এতে শুধু রাজ্যেরই নয়, দেশ বিদেশের নানা প্রান্ত থেকেই সমাগম হবে পর্যটকদের। কারণ এই মন্দিরে ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম।

পর্যটনমন্ত্রী এদিন নিজে চারিদিক ঘুরে বলেন, "মন্দিরের কাজ প্রায় হয়ে গিয়েছে। ২০১৮ সালে মুখ্যমন্ত্রী মাহেশকে পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে তোলার নির্দেশ দেন। ২০১৯ সালে শুরু হয় কাজ। তারপর করোনার জেরে কাজ কিছুটা ধীরগতিতে হলেও এখন এক থেকে দুই শতাংশ বাকি রয়েছে, রথযাত্রার আগেই জিটি রোডের উপর গেট তৈরির কাজ শেষ হয়ে যাবে।"

অন্যদিকে মাহেশের উন্নয়ন নিয়ে প্রশাসনিক বৈঠকেই ওঠে সবুজ দ্বীপের কথা। এটিকে ইকো পার্ক হিসেবে গড়ে তোলার কথা ভাবা হয়। করোনার কারণে কাজের গতি কমলেও এখন নির্বাচনের পর আবার তা দ্রুতগতিতে চলছে। অতি শীঘ্রই শেষ হবে কাজ।‌