তৃণমূল ও বিজেপি একসাথে বাংলার শিল্পকে ধ্বংস করে দিয়েছে: সেলিম, পাল্টা আক্রমণ মুকুলের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/12/2020   শেষ আপডেট: 26/12/2020 6:50 a.m.
-

আগামী দিনে বাংলায় নতুন সরকার আসবে, তারা ঠিক করবে এই জমিতে কি হবে, মমতাকে হুংকার মুকুলের

সিঙ্গুরের শিল্প স্থাপনে মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিজেপির জন্য সমস্ত বাধা সৃষ্টি হয়েছে। আজ এই ভাষাতেই বিজেপি এবং তৃণমূলকে এক আসনে বসালেন সিপিএমের পলিটব্যুরোর সদস্য মোহাম্মদ সেলিম। সেলিম এদিন বললেন, "বাংলার শিল্প সম্ভাবনা সমস্ত ভ্রুণ হত্যা করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর বিজেপি এখানে দাইমার ভূমিকা পালনরত।" সেলিমের আরও দাবি, বামফ্রন্ট আমলে শিল্পের জন্য নির্বাচিত সমস্ত জায়গায় বর্তমানে শ্মশানে পরিণত হয়েছে। তথ্যপ্রযুক্তি শিল্পগুলো এখন আর আসতে চায় না। পূর্ব ভারতের মধ্যে অটো শিল্পের একটা হাব তৈরি করা যেত পশ্চিমবঙ্গে, কিন্তু বিজেপির সাথে হাত মিলিয়ে মমতা ব্যানার্জি সেই সম্ভাবনা নষ্ট করে দিয়েছেন।

অন্যদিকে বিজেপি নেতা মুকুল রায় রাজ্য সরকারকে কটাক্ষ করে বলেছেন, সিঙ্গুরের আন্দোলন করে বড় ক্ষতি হয়ে গিয়েছে বাংলার। যার ফলপ্রসূ শিল্প-কারখানা এখন বাংলা থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। তার দাবি, কর্মসংস্থান নিয়ে বাংলায় যে সমস্যা, তারা তাদের ন্যানো গাড়ি কারখানা তৈরি করলে মিটে যেত। রাজ্য সরকারকে হুংকার দিয়ে মুকুল বললেন, "আগামী দিনে বাংলার নতুন সরকার আসছে এবং সেই সরকার ঠিক করবে বাংলার ওই জমিতে কি হবে।"

প্রসঙ্গত, চলতি সপ্তাহে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন সিঙ্গুরে একটি শিল্প পার্ক গঠন করা হবে। কৃষি এবং শিল্প সিঙ্গুরে হাত ধরাধরি করে চলবে। শিল্প উন্নয়ন নিগমের উদ্যোগে অ্যাগ্রো ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরি হবে, যেখানে কৃষকরা নিজেদের ফসল বিক্রি, প্রক্রিয়াকরণ এবং রপ্তানি করতে পারবেন। শিল্পপতিদের ১১ একর জমি ছোট ছোট প্লটে ভাগ করে দেবার কথাও তিনি ঘোষণা করেন। মমতার ঘোষণা, ছোট শিল্পপতিদের ১০ থেকে ৩০ কাঠা এবং বড়ো শিল্পপতিদের বড় জমি দেওয়া হবে, যার জন্য কাজ ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে।