পরিবেশের সুস্থতা বজায় রাখতে পুরুলিয়ায় চালু হল ট্রি-অ্যাম্বুলেন্স

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/07/2021   শেষ আপডেট: 18/07/2021 9:05 a.m.

বৃক্ষরোপনের উপযোগীতা বোঝাতে এই অভিনব উদ্যোগ

গুরুতর অসুস্থ রোগীকে জরুরি চিকিৎসার জন্য অ্যাম্বুলেন্সের প্রয়োজনীয়তার কথা আমরা সবাই জানি। কিন্তু পরিবেশের এই অসুস্থতার দিনে সবুজের বিস্তার আরও বাড়াতেও যে অ্যাম্বুলেন্স লাগে, তা জানা গেল এই প্রথম। হ্যাঁ, ঠিকই পড়লেন। ধোঁয়া-ধুলো-দূষণের ফলে ধুঁকতে থাকা এই পরিবেশকে সুস্থ জীবন দিতে পুরুলিয়ায় চালু হল ট্রি-অ্যাম্বুলেন্স। গত শুক্রবার পুরুলিয়ার সুরুলিয়া মিনি জু-তে বনমহোৎসব পালন কালে উদ্বোধন করা হয় এই ট্রি-অ্যাম্বুলেন্সের।

কিন্তু কি এই ট্রি-অ্যাম্বুলেন্স! এই দূষিত পরিবেশে একটি গাছ রোপন ও তা পালনের গুরুত্বটাও নেহাত কম নয়। এই গুরুত্ব অনুধাবন করতে ও জনমনে সচেতনতা বিস্তার করতেই এই গাড়ি। জেলার নানা প্রান্তে পৌঁছে যাবে এই অ্যাম্বুলেন্স এবং বিতরণ করবে গাছের চারা। বনমহোৎসবের সপ্তাহব্যাপী অনুষ্ঠানে ২০ জুলাই পর্যন্ত সমগ্র জেলাজুড়ে এই অ্যাম্বুল্যান্স থেকে গাছ বিলি করার পরিকল্পনা গ্রহণ করেছে বনদপ্তর।

পতাকা নাচিয়ে এই অ্যাম্বুলেন্সের শুভ সূচনা করেন অনুষ্ঠানের উদ্বোধক ও সভাপতি তথা পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়। যথেচ্ছভাবে গাছ কাটার ফল কি ভয়ানক হতে পারে সেই বার্তাও দেবে এই গাড়ি। তাই বৃক্ষরোপনে মানুষের উৎসাহ বাড়াতেই এই প্রকল্প। কংসাবতী দক্ষিণ বনবিভাগের ডিএফও অর্ণব সেনগুপ্ত এদিন জানান, মানুষের অসুস্থতায় অ্যাম্বুল্যান্স যেমন পরিষেবা দেয়, ঠিক তেমনই পরিবেশের অসুস্থতায় তাকে সুস্থ করে তুলতে সাহায্য করবে এই ‘ট্রি অ্যাম্বুল্যান্স’। বনমহোৎসব চলাকালীন গাছ বিলি করবে জেলাজুড়ে এবং মানুষকে সচেতনও করবে এই গাড়ি। বহু মানুষের দ্বারা প্রশংসিত হয়েছে এমন একটি পরিবেশদরদী উদ্যোগ।