ড্রাইভিং লাইসেন্স বাতিল করতে পারবে না ট্রাফিক পুলিশ: কলকাতা হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/07/2022   শেষ আপডেট: 22/07/2022 8:22 a.m.
By © Jorge Royan / http://www.royan.com.ar, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=19742045

এবার থেকে মোটর ভেহিকেল অ্যাক্ট অনুযায়ী শুধুমাত্র ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত করার অধিকার আছে পুলিশের কাছে

মোটর ভেহিকেলস অ্যাক্টের আওতায় পুলিশ কেবল সন্দেহভাজন ব্যক্তির ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত করে সাসপেনশনের জন্য লাইসেন্সিং বডির কাছে পাঠাতে পারবে, এমনটাই আদেশ ছিল কলকাতা হাইকোর্টের। তবে এবার বিচারপতি মৌসুমী ভট্টাচার্য কলকাতা পুলিশকে নির্দেশ দিলেন, হাইস্পিডে গাড়ি চালানো এক ব্যক্তির ড্রাইভিং লাইসেন্স ছেড়ে দিতে হবে। অর্থাৎ আদালত আবেদনকারীর লাইসেন্স স্থগিত করার পুলিশ কর্মকর্তার আদেশ বাতিল করে দেয়।

সুত্রের খবর, গত ১৯ মে প্রিয়শা ভট্টাচার্যের লাইসেন্স বাজেয়াপ্ত করেন ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ কমিশনার। এর পরদিন অর্থাৎ ২০ শে মে প্রিয়শা উচ্চ আদালতে আবেদন করেন কমিশনারের আদেশ‌ প্রত্যাহার করার দাবিতে। তিনি জানান, বাড়িতে তার নমাসের শিশু রয়েছে। তাকে দেখার জন্য‌ই গতি বাড়িয়ে গাড়ি চালাচ্ছিলেন তিনি। ৯০ দিন পর বিচারপতি ভট্টাচার্য আদেশ জারি করে বলেন, মোটর ভেহিকেলস অ্যাক্ট, ১৯৮৮-তে দেখা যায় যে শুধুমাত্র একজন লাইসেন্সিং অথরিটিই কোনও ব্যক্তিকে ড্রাইভিং লাইসেন্স ধরে রাখা বা পাওয়ার অযোগ্য ঘোষণা করতে পারে বা এই জাতীয় লাইসেন্স বাতিল করতে পারে।

অর্থাৎ বিচারকের কথামতো লাইসেন্সিং কর্তৃপক্ষ লাইসেন্স প্রদানের ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষ ছাড়া আর কেউ নয়। বিচারপতি ভট্টাচার্য বলেন, এই আইনের ২০৬ ধারায় লাইসেন্সিং অথরিটির ১৯ নম্বর ধারার অধীনে অযোগ্য ঘোষণা বা বাতিল করার ক্ষমতা উল্লেখ করা হয়েছে এবং একজন পুলিশ কর্মকর্তার ক্ষমতা সীমিত করা হয়েছে শুধুমাত্র ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত করার জন্য, বাতিল করার জন্য নয়। যদিও হাইস্পিডে গাড়ি চালানো যেন গ্লোরিফাই না করা হয় সেবিষয়ে বিচারপতি বলেন, "অতিরিক্ত গতির অজুহাত একেবারেই কাম্য নয়। কারণ রাস্তায় অন্যান্য ভ্রমণকারীদের জন্য তা ঝুঁকিপূর্ণ হতে পারে।"