দুর্যোগের কারণে সাতদিন পাহাড়ে বন্ধ সমস্ত পর্যটন, মন খারাপ পর্যটকদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/10/2021   শেষ আপডেট: 21/10/2021 8:32 p.m.
ধ্বস ~pixabay

প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের বেশ কিছু এলাকা সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে

ইতিমধ্যেই প্রবল বর্ষণের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে দার্জিলিং এবং সিকিমের বিস্তীর্ণ এলাকা। বিভিন্ন জায়গায় ধসের কারণে অবরুদ্ধ হয়ে পড়েছে বিভিন্ন রাস্তা। এই অবস্থায় আগামী সাত দিনের জন্য দার্জিলিং, ডুয়ার্স এবং সিকিমের সমস্ত ট্যুর বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে অনেক নামিদামি পর্যটন সংস্থা। তাদের তরফ থেকে জানানো হয়েছে, পর্যটকদের নিয়ে তারা ততক্ষণ দার্জিলিঙে যাবেন না যতক্ষণ পর্যন্ত পাহাড়ের পরিস্থিতি ঠিকঠাক না হচ্ছে। ইতিমধ্যে নিম্নচাপের কারণে সোমবার রাত থেকে পাহাড়ে ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে। গোটা মঙ্গলবার অবিশ্রান্ত বৃষ্টি হয়েছে। বুধবার বেলা বাড়লে বৃষ্টির দাপট কমলেও ততক্ষণে শিলিগুড়ি থেকে কালিম্পং হয়ে সিকিম যাওয়ার পথ সম্পূর্ণরূপে অবরুদ্ধ হয়ে পড়েছে।

ধস নেমে গিয়েছে ছোট ছোট পাহাড় এবং সমস্ত রাস্তায়। দার্জিলিং এবং সিকিমে হোটেল বন্দি হয়ে পড়েছেন বহু পর্যটক। ট্রেন এবং বিমানের টিকিট কাটা থাকায় অনেকে আবার ঝুঁকি নিয়ে নামতে বাধ্য হচ্ছেন। কিন্তু তবুও কোন পর্যটন সংস্থা এই পরিস্থিতিতে যাত্রী নিয়ে পাহাড়ের উদ্দেশ্যে রওনা দিতে চাইছেন না। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যাচ্ছে, ইতিমধ্যেই পাহাড়ের বহু নদী বিপদসীমার উপর দিয়ে বইতে শুরু করেছে। ঝরনার জল ফুলে-ফেঁপে উঠেছে। এই কারণে যে কোন সময়ে নতুন করে ধস নামতে পারে। এর ফলে আটকে পড়তে পারেন বহু পর্যটক। তার পাশাপাশি, ধস কবলিত এলাকা দিয়ে যানবাহন চালিয়ে যাওয়া অত্যন্ত ঝুঁকিপূর্ণ কাজ।

কলকাতার বিভিন্ন নামি পর্যটন সংস্থা জানাচ্ছে, আগামী সাত দিনের জন্য দার্জিলিং থেকে শুরু করে সিকিম এবং উত্তরবঙ্গের অন্যান্য সমস্ত ট্যুর বাতিল করে দেওয়া হয়েছে। পরে এই ট্যুরগুলির পরিকল্পনা করা হবে। ওদিকে পুজোর ছুটিতে বেড়ানো মাটি হয়ে যাওয়ার ফলে অত্যন্ত দুঃখের মধ্যে আছেন পর্যটকরা।