আজ বঙ্গে ভোট ষষ্ঠী, এক নজরে দেখে নেওয়া যাক ষষ্ঠ দফার খুঁটিনাটি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/04/2021   শেষ আপডেট: 22/04/2021 8:24 a.m.
২১ বিধানসভা নির্বাচন facebook.com/ECI

৪ জেলার ৪৩ আসনে ভোটগ্রহণ, ড্রোন ক্যামেরায় বিশেষ নজরদারি

আজ বঙ্গে ভোট ষষ্ঠী। ৪ জেলার ৪৩ টি আসনে ভোট গ্রহণ চলবে। সকাল ৭ টা থেকে সন্ধ্যে সাড়ে ৬ টা পর্যন্ত ভোট গ্রহণ হবে। অবাধ ও শান্তিপূর্ণভাবে লক্ষ্যে ১০ হাজার ৮৮৭ টি বুথে মোতায়েন থাকছে ৭৭৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে ভোটকেন্দ্রের ২০০ মিটারের মধ্যে থাকছে ১৪৪ ধারা। গতকাল থেকে বিভিন্ন এলাকায় দফায় দফায় হয়েছে নাকা চেকিং। আকাশপথের ড্রোন ক্যামেরার মাধ্যমে প্রত্যেকটি বিধানসভায় বিশেষ নজরদারি চলবে বলে জানিয়েছে কমিশন।

আজ ৪ জেলার ৪৩ টি আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে উত্তর ২৪ পরগনার ১৭ টি আসনে , উত্তর দিনাজপুর ও নদীয়ার ৯ টি করে আসনে, পূর্ব বর্ধমানের ৮ টি আসনে ভোট গ্রহণ চলবে। উল্লেখযোগ্য বিধানসভা কেন্দ্র গুলির মধ্যে রয়েছে ব্যারাকপুর, নৈহাটি, ভাটপাড়া, খড়দা, দমদম উত্তর, বনগাঁ উত্তর দক্ষিণ, কৃষ্ণনগর উত্তর, পলাশীপাড়া, ইসলামপুর ইত্যাদি। ২৭ জন মহিলাসহ ৩০৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১ কোটি ৩ লক্ষের বেশি ভোটদাতা তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। এই দফায় মোট ৫২ জন পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। ২৬ জন সাধারণ পর্যবেক্ষক এবং ১৩ জন পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে ১০হাজার ৮৮৭ টি বুথে মোতায়েন থাকছে ৭৭৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সঙ্গে রাজ্য পুলিশের বিশাল বাহিনী থাকছে।

ষষ্ঠ দফায় বেশ কয়েকজন উল্লেখযোগ্য প্রার্থীরা হলেন পূর্ব বর্ধমানের কাটোয়া বিধানসভার তৃণমূল কংগ্রেসের প্রার্থী রবীন্দ্রনাথ ভট্টাচার্য এবং বিজেপি প্রার্থী শ্যামা মজুমদার পরস্পরের প্রতিদ্বন্দ্বিতা করছেন। উত্তর ২৪ পরগনার হাবড়াতে তৃণমূল কংগ্রেসের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিনহা প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিজপুরে বিজেপি নেতা মুকুল রায়ের পুত্র শুভ্রাংশু রায়ের সঙ্গে তৃণমূলের সুবোধ অধিকারী, ভাটপাড়াতে বিজেপি সাংসদ অর্জুঅর্জুন-এর পুত্র পবন সিং এবং তৃণমূলের জিতেন্দ্র সাহু, ব্যারাকপুরে তৃণমূল কংগ্রেসের তারকা প্রার্থী রাজ চক্রবর্তীর সঙ্গে বিজেপির চন্দ্রমণি শুক্লা, দমদম উত্তরে সিপিএমের ২০১৬ এর বিজেতা তন্ময় ভট্টাচার্যের সঙ্গে তৃণমূল কংগ্রেসের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এবং বিজেপির অর্চনা মজুমদার পরস্পরের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কৃষ্ণনগর উত্তরে তৃণমূল কংগ্রেসের তারকা প্রার্থী কৌশানী মুখোপাধ্যায় সঙ্গে বিজেপির মুকুল রায় প্রতিদ্বন্দ্বিতা করছেন। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশন সব ধরণের ব্যবস্থা গ্রহণ করেছে বলে খবর।