TMC vs BJP : নির্বাচনী প্রচারের খরচেও বিজেপিকে টেক্কা দিল তৃণমূল কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/11/2021   শেষ আপডেট: 13/11/2021 8:50 a.m.
তৃণমূল-বিজেপি

খরচের বহরে কোন দলের পাল্লা ভারী, দেখে নিন বিস্তারিত

একুশের নির্বাচনে তৃণমূল (TMC) ও বিজেপির (BJP) নির্বাচনী প্রচার ছিল চোখে পড়ার মতো। দুই দলেই ছিল তারকা প্রার্থীদের মিছিল। সেইসঙ্গে বিভিন্ন সভায়, নির্বাচনী প্রচারে খরচের বহর থেকে প্রশ্ন উঠেছিল কার পাল্লা ভারী! নির্বাচনের ফল প্রকাশের পর বিজেপিকে টেক্কা দিয়েছিল তৃণমূল, সেই সঙ্গে নির্বাচনী প্রচারের খরচেও কঠিন লড়াই দিল রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস।

একুশের নির্বাচনে তৃণমূল কংগ্রেস বারবার অভিযোগ করছিল বিজেপি টাকা দিয়ে ভোট কিনতে চাইছে। কিন্তু বাস্তবে নির্বাচনী প্রচারের কাজে খরচ করা টাকার পরিমাণ বিজেপির চেয়ে সামান্য বেশি শাসকদল তৃণমূল কংগ্রেসের। বাংলার বিধানসভা নির্বাচনে বিজেপি খরচ করেছে ১৫১ কোটি ১৮ লক্ষ ৬৬ হাজার ৫২১ টাকা। অন্যদিকে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের খরচ এর চেয়েও সামান্য বেশি। তৃণমূল কংগ্রেস খরচ করেছে ১৫৪ কোটি ২৮ লক্ষ ৮৯ হাজার ৯১৪ টাকা। যদিও খরচের এই অঙ্ক নিয়ে ইতিমধ্যেই দুই দলের মধ্যেই চাপানউতোর তৈরি হয়েছে। তবে নির্বাচন কমিশনের কাছে দেওয়া তথ্যের ভিত্তিতে বলা যায় রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস বিজেপির চেয়ে সামান্য বেশিই খরচ করেছে।

গত ৬ মাস আগে পাঁচ রাজ্যের নির্বাচনী প্রচারে বিজেপি যে পরিমাণ ব্যয় করেছে, তার প্রায় ৬০ শতাংশই পশ্চিমবঙ্গের জন্য খরচ করা হয়েছে। পাঁচ রাজ্যের নির্বাচনী প্রচারে সিপিএম এবং কংগ্রেসের খরচের পরিমাণ কত? পরিসংখ্যান বলছে তৃণমূল ও বিজেপির তুলনায় সে খরচ বিস্তর পিছিয়ে। পাঁচ রাজ্যের জন্য কংগ্রেস খরচ করেছে প্রায় ৮৪ কোটি ৯৩ লক্ষ ৬৯ হাজার ৯৮৬ টাকা। অপরদিকে সিপিএমের খরচ ৩২ কোটি ৬৪ লক্ষ ৭৯ হাজার ১১২ টাকা। তবে ফলাফলের ভিত্তিতে কেরলে ফের বামদলের প্রত্যাবর্তন ঘটেছে।

নির্বাচন এলেই বিভিন্ন দলের প্রচারে থাকা চমকের পর চমক। বিভিন্ন রাজনৈতিক দল খরচ করে লাগামছাড়া। তবে নির্বাচন কমিশনের কাছে তার একটা রিপোর্ট পেশ করতে হয়। সেই রিপোর্ট কতটা সঠিক না বেঠিক সে হিসেবে না গিয়ে যেভাবে জলের মতো অর্থ খরচ করা হয়, সেই টাকার উৎস খোঁজার চেষ্টাটুকুও হয় কী না সন্দেহ। শাসক থেকে বিরোধী দলের নেতা-নেত্রীদের অর্থ খরচের পরিসংখ্যান দেখে স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলেছেন একাংশ। যদিও বাংলার দুই প্রধান দল তৃণমূল ও বিজেপি একে অপরের উপর কাদা ছোঁড়ার চেষ্টা করছে। তবে দুই দলের অর্থ খরচের পাল্লায় যে বিস্তর ফারাক নেই, তা বলাই বাহুল্য।