সিঙ্গুরে বিজেপির ধর্নামঞ্চ ‘শুদ্ধিকরণে’ তৃণমূল, গোবরজল ঢালার সাথে চলল নাম-সংকীর্তন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/12/2021   শেষ আপডেট: 17/12/2021 3:31 p.m.
https://twitter.com/mlabecharam

কৃষকদের বিভিন্ন দাবীদাওয়াকে কেন্দ্র করে সিঙ্গুরে তিনদিনের ধর্নায় বসেছিলেন বিজেপির কিষাণ মোর্চা

কৃষকদের বিভিন্ন দাবীদাওয়াকে কেন্দ্র করে হুগলির সিঙ্গুরে (Singur) রীতিমতো মঞ্চ সাজিয়ে ধর্নায় বসেছিলেন বিজেপির (BJP) কিষাণ মোর্চা। গতকালই শেষ হয় তিনদিনের সেই ধর্না। আর আজ সেই ধর্নামঞ্চ শুদ্ধিকরণ করল তৃণমূল (TMC)। নেতৃত্বে বেচারাম মান্না (Becharam Manna)। ধর্নামঞ্চ জুড়ে রীতিমতো গোবরজল, গঙ্গাজল ছেটানোর সাথে সাথে ঢোল বাজিয়ে চলল নাম-সংকীর্তন। ঝাঁটা হাতে নেমে ধর্নাস্থল পরিষ্কার করলেন এলাকার মহিলারা।

কিন্তু কেন এমন কাণ্ড? বেচারাম মান্নার কথায়, সিঙ্গুরের পবিত্রভুমি অশুদ্ধ করে গেছে বিজেপি। তিনি বললেন, আন্দোলনের নামে বিগত তিনদিন ধরে সিঙ্গুরে নাটক করে গেছে বিজেপি। পুরনির্বাচনের (KMC election 2021) আগে সিঙ্গুরে একটা বিশৃঙ্খলা সৃষ্টি করে ভোটের হাওয়া ঘোরানোর চেষ্টা করেছিল বিজেপি। কিন্তু সিঙ্গুরের মানুষ সেই ফাঁদে পা দেয়নি, এমনটাই দাবী বেচারামের। বিজেপি নেতৃত্ব কে বিশ্বাসঘাতকের দল বলে সম্বোধন করে তিনি বলেছেন, তারা সিঙ্গুরে এসে সিঙ্গুর আন্দোলনের পিতৃভূমিকে অশুদ্ধ করে গেছে। সেজন্যই আজ সিঙ্গুর আন্দোলনে যোগদানকারী মহিলা কৃষকেরা ২১ টি লেবু, ২১ টি লঙ্কার সাথে গঙ্গা থেকে আনা জল দিয়ে মাটি শোধন করেছেন।

তবে এই ঘটনায় বিজেপির তরফে কোনও প্রতিক্রিয়া এখনও অধরা। উল্লখ্য, সিঙ্গুরের এই ধর্নাকে কেন্দ্র করে অন্তর্ঘাতে জড়িয়েছে খোদ বিজেপিও। ধর্নামঞ্চে অনুপস্থিত ছিলেন বিধানসভা নির্বাচনে সিঙ্গুর থেকে পরাজিত বিজেপি প্রার্থী রবীন্দ্রনাথ ভট্টাচার্য। যোগ দেননি হুগলির বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়ও (Locket Chatterjee)। উত্তরাখণ্ডের দায়িত্বে আছেন বলেই ধর্নামঞ্চে উপস্থিত হতে পারেননি বলে জানিয়েছেন লকেট।