এবার 'দুয়ারে পুলিশ', নন্দীগ্রাম থানার উদ্যোগ অভিনব ভ্রাম্যমাণ পুলিশি সহায়তা কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/06/2021   শেষ আপডেট: 11/06/2021 10:09 a.m.
twitter @kolkatapolice

'দুয়ারে সরকার' প্রকল্পের অনুপ্রেরণায় এই প্রকল্প ভ্রাম্যমাণ পুলিশি সহায়তা কেন্দ্র

পুলিশ এবার মানুষের দুয়ারে। বিভিন্ন আইনি সহায়তা এবং পরামর্শ দিতে পুলিশ মানুষের দ্বারে পৌঁছে যাবেন, এমনটাই খবর। বৃহস্পতিবার নন্দীগ্রাম থানার (Nandigram police station) উদ্যোগে চালু হল এমন পরিষেবা। 'দুয়ারে সরকার' প্রকল্পের আদলে নন্দীগ্রাম থানায় বৃহস্পতিবার শুরু হল 'দুয়ারে পুলিশ' (Mobile police assistance booth)।

পুলিশের তরফে এমন উদ্যোগের কারণ কী? জানা গেছে, কোভিড আবহে অধিকাংশ মানুষ গৃহবন্দি। অথচ নানা আইনি সহায়তা পেতে পুলিশের দ্বারস্থ হতে হয় তাঁদের। এমন অবস্থায় মানুষ পাশে না আসতে পারায় পুলিশ মানুষের কাছে পৌঁছে যেতে চাইছেন। তবে রাজনৈতিক বিশ্লেষক একাংশ মনে করছেন, নির্বাচন ফল ঘোষণার পর নন্দীগ্রামে রাজনৈতিক সন্ত্রাস বন্ধ হয়নি। শাসক বিরোধী চাপানউতোর তো ছিলই। এরমধ্যে রাজ্যপাল জগদীপ ধনকড় নির্বাচন পরবর্তী নন্দীগ্রামের অবস্থা সরেজমিনে খতিয়ে দেখতে নন্দীগ্রাম গিয়েছিলেন। তারপর নন্দীগ্রামে রাজনৈতিক হিংসায় বহু মানুষ যে ঘরছাড়া সে অভিযোগ করেছিলেন। এই পরিস্থিতি সামাল দিতে নন্দীগ্রাম থানার উদ্যোগে এই কর্মসূচি বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

নন্দীগ্রাম থানা সূত্রে খবর, এই ভ্রাম্যমাণ পুলিশি সহায়তা কেন্দ্র আগামী ১ মাস ধরে বিভিন্ন এলাকায় যাবে। বৃহস্পতিবার নন্দীগ্রামের গিরির বাজার এলাকায় এই ভ্রাম্যমাণ পুলিশ সহায়তা কেন্দ্রের উদ্বোধন করেন নন্দীগ্রাম থানার পুলিশ ইন্সপেক্টর তুহিন বিশ্বাস। তিনি বলেছেন, "কোভিড পরিস্থিতিতে এবং লকডাউনের কারণে মানুষ বাড়ি থেকে বেরোতে পারছেন না। তা ছাড়া থানায় আসতেও অনেকের অনীহা রয়েছে। এই পরিস্থিতিতে দূর দূরান্তের বহু মানুষকেই অনেক সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। কেউ হয়তো গুরুত্বপূর্ণ কাগজ হারিয়ে ফেলেছেন। কেউ হয়তো জটিল আইনি সমস্যায় জর্জরিত। সেই দিকটি মাথায় রেখেই চালু হল এই পুলিশি সহায়তা কেন্দ্র।"