রিপোর্ট নেই কিন্তু করোনার উপসর্গ বর্তমান, ভর্তি করা যাবে হাসপাতালে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/05/2021   শেষ আপডেট: 01/05/2021 1:05 p.m.
করোনা ভাইরাস unsplash @cdc

দৈনিক আক্রান্তের সংখ্যা চার লক্ষ

স্বাদ নেই, ঘ্রাণ নেই। করোনার উপসর্গ একেবারে স্পষ্ট অথচ কোনো কারণে রিপোর্ট নেই কিংবা করানো হয়নি। এমন রোগীকে ঘরে, বাইরে সর্বত্রই হয়রানির শিকার হতে হয়। তেমনই এমন রোগীকে নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়, খুব বেশি। অন্যদিকে, হাসপাতালে চিকিৎসার জন্য গেলেই 'রেফার' করে দায় সারে একাধিক হাসপাতাল। এবার 'রেফার রোগী ঠেকাতেই এগিয়ে এল স্বাস্থ্যদপ্তর। নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হল, সামান্যতম করোনা (COVID-19 symptoms) উপসর্গ থাকলেও রোগীকে ভরতি নিয়ে নিতে হবে। রেফার করা যাবে না। গুরুতর অসুস্থ হলে তো নয়ই।

নয়া নির্দেশ অনুযায়ী, কোনও রোগী করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে এলে দ্রুত তাঁকে হাসপাতালের সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি ইলনেস বা সারি ওয়ার্ডে ভর্তি করে নিতে হবে। এবং জরুরি ভিত্তিতে চিকিৎসা করানোর ক্ষেত্রে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করিয়ে দ্রুত চিকিৎসা শুরুর নির্দেশ দিয়েছে স্বাস্থ্যদপ্তর। তবে র‍্যাপিড অ্যান্টিজেনের রিপোর্ট নেগেটিভ আসার পরেও যদি চিকিৎসকের কোনও সন্দেহ থাকে তবে আরটি-পিসিআর পরীক্ষা করা যেতে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য দপ্তর। অর্থাৎ করোনা রোগীকে অ্যাম্বুল্যান্সে করে নিয়ে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ঘোরার দিন শেষ।

উল্লেখ্য, দেশে গত কয়েকদিন ধরেই দৈনিক আক্রান্তের সংখ্যা তিন লক্ষের বেশি রয়েছে। আজ সরকার যে পরিসংখ্যাণ জারি করেছে, তাতে দেখা যাচ্ছে দৈনিক আক্রান্তের সংখ্যা চার লক্ষে পৌঁছেছে। শুক্রবার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৩.৮৬ লক্ষ।